Abhinandan Varthaman

৫৮ ঘণ্টা পরে অবশেষে ভারতের মাটিতে পা রাখলেন অভিনন্দন

অভিনন্দনকে অভিনন্দন জানাতে সকাল থেকে ওয়াঘা-আতারি সীমান্তে হাজির হয়েছেন কয়েকশো মানুষ। ‘ভারত মাতা কি জয়’, ‘বন্দে মাতরম’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে সীমান্ত এলাকা। সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কখন ফিরিয়ে দেওয়া হবে অভিনন্দনকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ১১:৫৯
Share:

ওয়াঘা সীমান্তে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দ বর্তমান। —নিজস্ব চিত্র।

সব প্রতীক্ষার অবসান। অবশেষে ভারতের মাটিতে পা রাখলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। বললেন, “দেশে ফেরত এসে ভাল লাগছে।”

Advertisement

রাত প্রায় সাড়ে ৯টা নাগাদ ওয়াঘা সীমান্তে দেখা গেল সেই দৃশ্য। যার জন্য গোটা দেশ ছিল অপেক্ষায়। ৫৮ ঘণ্টা পর ফিরে এলেন অভিনন্দন।

উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে তুলে দিল পাকিস্তান। শুক্রবার বিকেল সাড়ে চারটে নাগাদ পাক সেনাদের একটি কনভয়ে ওয়াঘা সীমান্তে নিয়ে আসা হয় অভিনন্দনকে। সেখানে তাঁর এক প্রস্থ মেডিক্যাল চেকআপ হয়। পাক রেঞ্জার্স-এর ‘বিটিং দ্য রিট্রিট’-এর পরই ভারতের হাতে তুলে দেওয়া হল অভিনন্দনকে।

Advertisement

অভিনন্দনকে স্বাগত ভারতীয় সেনা কর্তাদের। —নিজস্ব চিত্র।

এ দিন সকালে তাঁকে প্রথমে ইসলামাবাদ থেকে লাহৌরে সড়ক পথে নিয়ে আসা হয়। সেখান থেকে বিকেল সাড়ে চারটে নাগাদ নিয়ে আসা হয় ওয়াঘা-অটারী সীমান্তে। অভিনন্দনকে স্বাগত জানাতে বিকেলেই হাজির হন সেনা ও এয়ারফোর্সের শীর্ষ আধিকারিকরা। হাজির হয়েছেন এয়ার ভাইস মার্শাল আর জি কে কপূর। এ দিন সকালেই সীমান্তে পৌঁছে যান অভিনন্দনের বাবা এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান।

অভিনন্দনকে অভিনন্দন জানাতে সকাল থেকে ওয়াঘা-অটারী সীমান্তে হাজির হয়েছেন কয়েকশো মানুষ। ‘ভারত মাতা কি জয়’, ‘বন্দে মাতরম’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে সীমান্ত এলাকা। সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন সীমান্তের এ পারে কখন আসবেন অভিনন্দন।

সার্জিকাল স্ট্রাইক নিয়ে এই বিষয়গুলি জানেন?

আরও পড়ুন: ‘সাহস কি অনলাইনে কেনা যায়?’ ভাইরাল হল অভিনন্দনকে নিয়ে লেখা কবিতা

• দেশের মাটিতে পা রাখার পর উইং কমান্ডার অভিনন্দনের উদ্দেশে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

• মেডিক্যাল পরীক্ষার পর উইং কমান্ডার অভিনন্দনকে বায়ুসেনার দফতরে নিয়ে যাওয়া হবে।

• ভারতীয় বায়ুসেনার উচ্চপদস্থ কর্তারা জানিয়েছেন, ওয়াঘা সীমান্ত থেকে উইং কমান্ডার অভিনন্দনকে রুটিনমাফিক মেডিক্যাল পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হবে।

• উইং কমান্ডার অভিনন্দনকে স্বাগত জানাতে ওয়াঘা সীমান্তে হাজির ছিলেন ভারতীয় বায়ুসেনার উচ্চপদস্থ কর্তারা।

• রাত সাড়ে ৯টা নাগাদ দেশের মাটিতে পা রাখলেন উইং কমান্ডার অভিনন্দন।

• অভিনন্দনের সাহসিকতাকে স্যালুট: কেজরীওয়াল।

• অভিনন্দন বর্তমান ভারতের গর্ব, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

• ‘স্বাগত অভিনন্দন বর্তমান’। টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

• ঘরে ফেরার মতো আনন্দ অন্য কিছুতে নেই, টুইট করলেন শাহরুখ খান।

• পাক সীমান্তে রয়েছেন অভিনন্দন।

• অভিনন্দনের দেশে ফেরাকে ঘিরে সীমান্তে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

• প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার কন্যাকুমারীতে গিয়ে উইং কমান্ডার অভিনন্দনের প্রশংসা করে বলেন, “প্রত্যেক ভারতীয়ের গর্ব করা উচিত যে বাহাদুর উইং কমান্ডার অভিনন্দন তামিলনাড়ুর ছেলে।”

অভিনন্দনের ফেরার অপেক্ষায় ওয়াঘা-আতারি সীমান্ত। ছবি সৌজন্য টুইটার।

• অভিনন্দন বর্তমানের মুক্তির বিষয়টির কথা বিবেচনা করেই আতারি সীমান্তে ‘বিটিং দ্য রিট্রিট’ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বিএসএফ। অমৃতসরের ডেপুটি কমিশনার শিব দুলার সিংহ ঢিলোঁ সংবাদ সংস্থা এএআইকে এ কথা জানান। সূত্রের খবর, ‘বিটিং দ্য রিট্রিট’-এর সময়ই অভিনন্দনকে ভারতের হাতে তুলে পাকিস্তান চাইছিল ভারত।

আরও পড়ুন: আকাশযুদ্ধে ঠিক কী ভাবে বুড়ো মিগ হারিয়ে দিল এফ ১৬-কে? দেখে নেওয়া যাক

• সূত্রের খবর, অভিনন্দনকে বিমানে ভারতে ফেরত পাঠানো হোক— এমনটাই নাকি ইসলামাবাদের কাছে অনুরোধ জানিয়েছিল দিল্লি। কিন্তু ইসলামাবাদ সেই অনুরোধ নস্যাত্ করে দিয়ে দিল্লিকে জানিয়েছে ওয়াঘা-অটারী সীমান্ত দিয়েই নিয়ে আসা হবে অভিনন্দনকে। তার পর তুলে দেওয়া হবে ভারতের হাতে।

• বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, পাকিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশন অভিনন্দনের মুক্তির ব্যাপারে আনুষ্ঠানিক কাজকর্মগুলো সেরে ফেলেছে। এবং সেই কাগজপত্র পাকিস্তানের হাতে তুলে দিয়েছে।

• পাক বিদেশমন্ত্রকের এক সূত্র ডন টিভি নিউজ-কে জানিয়েছে, ভারতীয় হাইকমিশনের অ্যাটাশে জে টি ক্যুরিয়েন অভিনন্দনের সঙ্গে রয়েছেন।

আরও পড়ুন: সাহসী মায়ের জন্যই ডাকাবুকো অভিনন্দন

আরও পড়ুন: তথ্য গোপন করতে দরকারি নথি খেয়ে ফেলেন অভিনন্দন!

ঘোষণাটা বৃহস্পতিবারেই হয়ে গিয়েছিল ভারতীয় বাসুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেবে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর বক্তব্যে ‘পিস জেসচার’ শব্দ দুটো ব্যবহার করার পর পরই বলেন, শুক্রবার মুক্তি দেওয়া হবে অভিনন্দনকে। কোথায়, কখন তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হবে তা নিয়ে একটা জল্পনা ছিল। অবশেষে সেই জল্পনার অবসান হয় এ দিন সকালেই। সেনা সূত্রে জানা যায়, অভিনন্দনকে ওয়াঘা-অটারী সীমান্তে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

আরও পড়ুন: বাতিল হচ্ছে মিগ ২১, আকাশ যুদ্ধকে অন্য মাত্রা দিতে আসছে তেজস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন