covid 19 india

India questioned WHO: হু-এর পদ্ধতি বিভ্রান্তিকর, ভারতে করোনায় মৃতের তথ্য সংগ্রহের পদ্ধতিতে আপত্তি কেন্দ্রের

হু, ‘টিয়ার ওয়ান’ দেশে মৃতের সংখ্যার তথ্য প্রয়োগ করে গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে ‘টিয়ার টু’ দেশে (ভারত) করোনায় মৃতের সংখ্যা নিরুপণ করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৪:৪৯
Share:

ফাইল ছবি।

শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র করোনায় মৃতের তথ্য সংগ্রহের পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলল ভারত। কারণ হিসেবে বলা হয়েছে, ভারতের মতো বিশাল এবং ব্যাপক জনঘনত্ব সম্পন্ন দেশে গাণিতিক মডেলিংয়ের সাহায্যে তথ্য সংগ্রহের পদ্ধতি আদৌ প্রযোজ্য নয়।

Advertisement

আমেরিকার সংবাদপত্র ‘নিউইয়র্ক টাইমস’-এ শনিবার একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে দাবি করা হয়, গোটা বিশ্বে করোনায় কত মানুষের মৃত্যু হয়েছে, হু-য়ের সেই তালিকা তৈরির প্রয়াস ব্যাহত হচ্ছে ভারতের অসহযোগিতার কারণে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে হু-এর এই পদ্ধতি নিয়েই প্রশ্ন তুলে বিবৃতি জারি করা হয়েছে। কারণ যে পদ্ধতি অবলম্বন করে ওই তালিকা তৈরি করছে হু, তা ভারতের মতো বিশাল দেশে প্রযোজ্য নয় বলে মনে করে ভারত।

তবে শুধু ভারতই নয়, বিভিন্ন মহল থেকে হু-এর এই পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। সূত্রের খবর, হু ‘টিয়ার ওয়ান’ দেশে মৃতের সংখ্যার গাণিতিক বিশ্লেষণ করে যে তথ্য উঠে আসছে, সেই তথ্য প্রয়োগ করে গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে ‘টিয়ার টু’ দেশে (এই তালিকায় রয়েছে ভারত) করোনায় মৃতের সংখ্যা নিরুপণ করে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতের আপত্তি গাণিতিক বিশ্লেষণের পর লব্ধ তথ্য নিয়ে নয়, বরং সামগ্রিক প্রয়োগ পদ্ধতি নিয়েই।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এই প্রয়োগ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে এর আগেও বেশ কয়েক বার ভারত হু-কে সরকারি ভাবে আপত্তি জানিয়েছে। অন্তত ছ’বার এ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, হু-য়ের এই প্রয়োগপদ্ধতি তিউনিসিয়ার মতো ছোট দেশের পক্ষে নির্ভুল হলেও ভারতের মতো বিশাল দেশের পক্ষে তা স্পষ্টই বিভ্রান্তিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন