UNDP

মানব উন্নয়ন সূচকে আরও এক ধাপ নামল ভারত, ১৮৯ দেশের মধ্যে ১৩১ তম

ইউএনডিপি-র রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে জন্ম নেওয়া ভারতীয়দের গড় আয়ু ৬৯.৭ বছর যা বাংলাদেশ (৭২.৬ বছর)-এর থেকে কম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ১৬:৩৩
Share:

মানব উন্নয়ন সূচকে ভারত আরও এক ধাপ নামল ভারত।

রাষ্ট্রপুঞ্জের মানব উন্নয়ন সূচকে ২০১৮ সালের থেকে আরও এক ধাপ নেমে গেল ভারত। ১৮৯টি দেশের মধ্যে এ বার ভারতের স্থান ১৩১ তম। ইউনাইডেট নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)-এর রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে।

Advertisement

কোনও দেশের মানুষের স্বাস্থ্য, শিক্ষা এবং জীবনধারণের মানের দিকে নজর রেখেই এই তালিকা তৈরি করা হয়। চলতি বছরে প্রকাশিত তালিকায় প্রথম স্থানে রয়েছে নরওয়ে। তার রয়েছে যথাক্রমে আয়ারল্যান্ড, সুইৎজারল্যান্ড, হংকং এবং আইসল্যান্ডের মতো দেশগুলি। ভারতের আগে ১২৯ তম স্থানে রয়েছে ভুটান। ১৩৩ তম স্থানে বাংলাদেশ, ১৪২ তম স্থানে নেপাল এবং ১৫৪ তম স্থানে রয়েছে পাকিস্তান।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৯ সালে জন্ম নেওয়া ভারতীয়দের গড় আয়ু ৬৯.৭ বছর যা বাংলাদেশ (৭২.৬ বছর)-এর থেকে কম। তবে তা পাকিস্তান (৬৭.৩ বছর)-এ আরও কম। ভারতের অবস্থান সম্পর্কে প্রতিক্রিয়া দিতে গিয়ে ইউএনডিপি-র প্রতিনিধি শোকো নোডা বলেন, ‘‘ভারত খারাপ ফল করেছে এমন নয়। তবে অন্যান্য দেশগুলি আরও ভাল ফল করেছে।’’ ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ক্রয় ক্ষমতার ভিত্তিতে দেখা গিয়েছে ২০১৮ সালের তুলনায় ২০১৯-এ ভারতীয়দের মাথা পিছু আয় কমেছে।

Advertisement

আরও পড়ুন: কাঁথিতে শুভেন্দুর সহায়তা কেন্দ্র পুনর্দখল তৃণমূলের, ছেঁড়া হল ছবি

আরও পড়ুন: ‘লাভ জেহাদ’- এর অভিযোগে ফের গ্রেফতারি যোগী রাজ্যে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন