National News

রাষ্ট্রপতি, রাজ্যপালদের গাড়িতেও এ বার নম্বর প্লেট

সব গাড়িতেই থাকতে হবে নম্বর প্লেট। এমনই নির্দেশিকা জারি করতে চলেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৮ ১৫:৫২
Share:

রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, রাজ্যপালদের গাড়িতেও এ বার নম্বর প্লেট বাধ্যতামূলক করছে কেন্দ্র।

দেশে ভিআইপি সংস্কৃতির রমরমা রুখতে আরও এক ধাপ এগোল কেন্দ্র। লালবাতি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হয়েছিল আগেই, এ বার রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, রাজ্যপাল-সহ দেশের অন্যতম সাংবিধানিক প্রধানদের গাড়ির রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করতে চলেছে সরকার।

Advertisement

শুধু তাই নয়, সব গাড়িতেই থাকতে হবে নম্বর প্লেট। এমনই নির্দেশিকা জারি করতে চলেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

দেশের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, রাজ্যপাল, সবার ক্ষেত্রেই চালু হতে চলেছে একই নিয়ম। এত দিন পর্যন্ত নম্বরহীন গাড়ি ব্যবহারেরই সুযোগ পেতেন এই সব সাংবিধানিক পদাধিকারীরা। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে নিয়ম বদলের সিদ্ধান্ত জানিয়ে নোটিস পাঠানো হচ্ছে।

Advertisement

আরও পড়ুন:

নজরে গ্রাম, আয়কর ছাড় নিয়ে ধন্দ

বৃদ্ধি-বিপাকে পড়া মোদীর পাশে ফের দাঁড়াল বিশ্বব্যাঙ্ক

গত বছর লালবাতি সংস্কৃতির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন স্তরের নেতা এবং সরকারি কর্তারা গাড়ির উপর লালবাতি ঘোরাতেই অভ্যস্ত ছিলেন দেশে। নয়া নির্দেশিকায় বলা হয়েছিল দমকল, অ্যাম্বুল্যান্সের মতো পরিষেবা ও পুলিশের গাড়ি ছাড়া কোনও গাড়িতেই লাল বা নীল আলো লাগানো যাবে না। অতএব দীর্ঘদিনের অভ্যাস বদলে যথেচ্ছ ভাবে বেকন বাতি উপর দাঁড়ি টানা হয়েছিল।

সম্প্রতি রাষ্ট্রপতির সচিব সঞ্জয় কোঠারির কাছে নয়া নির্দেশিকা সংক্রান্ত একটি বিবৃতি পাঠিয়েছে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘‘মোটর ভেহিকলস অ্যাক্ট (১৯৮৮)-এর নিয়ম অনুযায়ী এ বার থেকে সব সাংবিধানিক পদাধিকারীদের গাড়িতেই নম্বর প্লেট বাধ্যতামূলক করা হচ্ছে। রাষ্ট্রপতি ভবনের সব গাড়ির ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন