বৃহত্তম জাতীয় পতাকা ওড়াচ্ছে ভারত, দেখা যাবে লাহৌর থেকেও!

আকাশচুম্বী উচ্চতায় উড়তে চলেছে ভারতের জাতীয় পতাকা। শুধু আকাশচুম্বী বললে বোধ হয় কমই বলা হয়। আকাশ ফুঁড়ে এত উঁচুতে মাথা তুলতে চলেছে এই পতাকা, যে প্রতিবেশী পাকিস্তানের বিরাট এলাকা থেকে ২৪ ঘণ্টা উড়তে দেখা যাবে ভারতের পতাকাকে। ওয়াগা সীমান্তে এমনই স্পর্ধা দেখাতে চলেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৬ ১৩:১৩
Share:

আকাশচুম্বী উচ্চতায় উড়তে চলেছে ভারতের জাতীয় পতাকা। শুধু আকাশচুম্বী বললে বোধ হয় কমই বলা হয়। আকাশ ফুঁড়ে এত উঁচুতে মাথা তুলতে চলেছে এই পতাকা, যে প্রতিবেশী পাকিস্তানের বিরাট এলাকা থেকে ২৪ ঘণ্টা উড়তে দেখা যাবে ভারতের পতাকাকে। ওয়াগা সীমান্তে এমনই স্পর্ধা দেখাতে চলেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ। দেশের উচ্চতম তথা বৃহত্তম পতাকাটি ওড়ানোর তোড়জোড় শুরু হয়েছে ওয়াগায়। বিএসএফ জওয়ানরা বলছেন, যদি আকাশকে ঢেকে দিতে না পারে পাকিস্তান, তা হলে ভারতের এই পতাকাকেও কোনও দিন ঢাকতে পারবে না তারা।

Advertisement

পঞ্জাবের ওয়াগা সীমান্ত প্রতীকি রিট্রিট সেরেমনির জন্য বিখ্যাত। ভারতের ওয়াগা আর পাকিস্তানের আটারির মাঝে সীমান্তের বিশাল গেট আনুষ্ঠানিক ভাবে বন্ধ করার প্রতীকি অনুষ্ঠান দেখতে বহু মানুষ হাজির হন ওয়াগা সীমান্তে। বিএসএফ সেই ভিজিটর্স গ্যালারির সম্প্রসারণ ঘটাচ্ছে, যাতে আরও বেশি দর্শককে এই রিট্রিট সেরেমনি দেখার সুযোগ করে দেওয়া যায়। সেই সম্প্রসারণের অঙ্গ হিসেবেই দেশের সবচেয়ে বড় জাতীয় পতাকাটি লাগানোর পরিকল্পনা হয়েছে ওয়াগা-আটারি সীমান্তে। বিএসএফ-এর পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি অশোককুমার যাদব বলেছেন, ‘‘৩৫০ ফুট উঁচু দণ্ডে তেরঙা ঝান্ডা উত্তোলন করা হবে ওয়াগা সীমান্তে। পতাকা দণ্ডের উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখেই বিশাল আকারের জাতীয় পতাকাও তৈরি হচ্ছে। এই পতাকা উত্তোলনের পর তা পঞ্জাবের অমৃতসর থেকে যেমন দেখা যাবে, তেমনই পাকিস্তানের লাহৌর থেকেও ভারতের এই জাতীয় পতাকা দেখতে পাওয়া যাবে।’’ ২০১৭-র জানুয়ারির মধ্যে এই বৃহত্তম জাতীয় পতাকা লাগানোর কাজ শেষ হয়ে যাবে বলে বিএসএফ সূত্রের খবর।

আরও পড়ুন:

Advertisement

চিনের উত্তর সীমান্তে হাজির ভারতীয় সেনা, অস্বস্তি বাড়ছে বেজিং-এর

বর্তমানে ঝাড়খণ্ডে রয়েছে দেশের বৃহত্তম জাতীয় পতাকা। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ওই পতাকা উত্তোলন করেছেন। ওয়াগা সীমান্তের পতাকা তার চেয়েও বড় হতে চলেছে। বহুদূর থেকে দৃশ্যমান এই জাতীয় পতাকা ওয়াগার দিকে মানুষকে হাতছানি দিয়ে ডাকবে বলে বিএসএফ শীর্ষ কর্তা মনে করছেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন