Afghanistan

Afghanistan: বিশেষ বিমানে ফিরছেন ভারতীয়রা, আফগানিস্তানে মাজার-ই-শরিফ শহর দখলের চেষ্টা তালিবানের

মাজার-ই-শরিফে ভারতীয়দের সংখ্যা খুব একটা কম নয়। তাই তাঁদের নিরাপত্তার কথা ভেবেই নিরাপদে দেশে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করেছে নয়াদিল্লি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৫:৫৮
Share:

ছবি: রয়টার্স।

তালিবানের হামলায় প্রায় অবরুদ্ধ হয়ে পড়ছে আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহর। হামলার আশঙ্কায় এ বার ই শহর থেকে ভারতীয়দের ফেরানোর ব্যবস্থা করল নয়াদিল্লি। বিশেষ বিমানে ভারতীয়দের ফেরানো হবে বলে জানানো হয়েছে।

Advertisement

গত কয়েক দিন ধরে সে দেশের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফে তালিবানের সঙ্গে আফগান সেনার তুমুল সংঘর্ষ চলছে। চার দিক থেকে ওই শহরকে ঘিরে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে জঙ্গিরা। ওই শহরে ভারতীয়দের যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনার মুখোমুখি না হতে হয়, তাই এই পরামর্শ দিল নয়াদিল্লি।

মঙ্গলবার একটি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে ভারতীয়দের ফিরিয়ে নিয়ে আসার জন্য। আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত এ প্রসঙ্গে একটি বিবৃতি জারি করেছেন। সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘মাজার-ই-শরিফ শহর থেকে নয়াদিল্লির উদ্দেশে বিশেষ বিমান ছাড়বে। শহর এবং সংলগ্ন এলাকায় থাকা ভারতীয়দের ওই বিমানে দেশে ফিরে যাওয়ার অনুরোধ করা হচ্ছে।’

Advertisement

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যাঁরা ভারতে ফিরতে চাইছেন তাঁরা দ্রুত তাঁদের পুরো নাম, পাসপোর্ট নম্বর এবং পাসপোর্টের সময়সীমা হোয়াটসঅ্যাপের মাধ্যমে জানান। ০৭৮৫৮৯১৩০৩ এবং ০৭৮৫৮৯১৩০১— এই দু’টি নম্বরে ওই তথ্য পাঠাতে হবে।

ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রদেশ তালিবানের দখলে চলে গিয়েছে। তার মধ্যে রয়েছে শেবেরগান, কুন্দুজ এবং তালোকান। এ বার মাজার-ই-শরিফকেও নিজেদের দখলে আনার মরিয়া চেষ্টা চালাচ্ছে তালিবান। এই শহরে ভারতীয়দের সংখ্যা খুব একটা কম নয়। তাই তাঁদের নিরাপত্তার কথা ভেবেই ওই শহর থেকে নিরাপদে দেশে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন