National News

যুদ্ধের মহড়া দিতে প্রথম বার ইজরায়েলে ভারতীয় বায়ুসেনা

আট দেশের বায়ুসেনা জড়ো হয়েছে ইজরায়েলে। দু’সপ্তাহ ধরে চলবে সামরিক মহড়া। সেই মহড়ায় অংশ নিতে ইজরায়েল গেল ভারতীয় বায়ুসেনা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৭ ১৩:০৬
Share:

সামরিক জোট আরও বাড়িয়ে তুলছে ভারত। ন্যাটো সদস্যদের সঙ্গে মহড়া দিতে ভারতীয় বায়ুসেনার ইজরায়েল যাত্রা তারই ইঙ্গিত দিচ্ছে। বলছেন বিশেষজ্ঞরা। — প্রতীকী ছবি।

সামরিক জোট আরও বাড়ানোর ইঙ্গিত নয়াদিল্লির। আট দেশের যৌথ সামরিক মহড়ায় যোগ দিতে ইজরায়েল গেল ভারতীয় বায়ুসেনা। এই প্রথম বার ভারতীয় বায়ুসেনা ইজরায়েল গেল যুদ্ধের মহড়া দিতে।

Advertisement

সি-১৩০জে সুপার হারকিউলিস বিমানে ৪৫ জনের বাহিনী মঙ্গলবার ইজরায়েল গিয়েছে। বাহিনীতে গরুড় কম্যান্ডোরাও রয়েছেন।

ভারত ছাড়া আর যে সাতটি দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে, তাদের মধ্যে ছ’টিই ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য— আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ইতালি, গ্রিস, পোল্যান্ড। আর ইজরায়েল ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য না হলেও, মেডিটারেনিয়ান ডায়ালগের অংশ হিসেবে তারা ন্যাটোর সহযোগী। ন্যাটোর বাইরের রাষ্ট্র হিসেবে এই মহড়ায় অংশ নিচ্ছে একমাত্র ভারতই

Advertisement

আরও পড়ুন: নিউ ইয়র্কে ট্রাক হামলায় হত ৮, দেখুন সন্ত্রাসবাদীর ভিডিও

আরও পড়ুন: পাকিস্তানকে এড়িয়ে পণ্য গেল আফগানিস্তানে

ইজরায়েলে আয়োজিত এই সামরিক মহড়ার নাম ‘ব্লু ফ্ল্যাগ-২০১৭’। দু’বছরে এক বার এই মহড়া আয়োজিত হয়। এ বছর ২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। ইজরায়েলের উভাদ এয়ার ফোর্স বেসে আয়োজিত এই মহড়ায় অংশগ্রহণকারী সব বাহিনী পরস্পরের কাছ থেকে নানা সামরিক কৌশল শিখবে। কোনও বহুদেশীয় সামরিক মহড়ায় ভারত এবং ইজরায়েলের বায়ুসেনা এই প্রথম বার একসঙ্গে অংশ নিচ্ছে বলে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন