চিনের সঙ্গে সীমান্ত সমস্যা মিটবে, আশা নরবণের

বিপিন রাওয়তের থেকে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন নরবণে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২০ ০২:০১
Share:

ছবি: পিটিআই।

চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে চূড়ান্ত সমঝোতায় পৌঁছতে পারে ভারত। এই আশাপ্রকাশ করেছেন সেনা প্রধান মনোজ মুকুন্দ নরবণে। এ সঙ্গেই পাকিস্তানকে নিয়ে কড়া মনোভাবের কথা শোনান তিনি। জানিয়ে দেন, সন্ত্রাসের উৎসে আগাম আঘাত করার অধিকার ভারতের রয়েছে।

Advertisement

গত কালই বিপিন রাওয়তের থেকে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন নরবণে। নয়াদিল্লিতে জাতীয় যুদ্ধ স্মারকে শ্রদ্ধা জানানোর পরে আজ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নতুন সেনা প্রধান। চিন ও পাকিস্তানের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে মতপ্রকাশ করেন তিনি।

বেজিংয়ের সঙ্গে সীমান্ত সমস্যার প্রসঙ্গে নরবণের বক্তব্য, উত্তর ও উত্তর-পূর্ব ভারতের সীমান্তের দিকে নজর রেখে ভারতীয় সেনা ক্ষমতা বাড়াচ্ছে ঠিকই, কিন্তু সেখানে শান্তির পরিবেশ বজায় রাখাই ভারতের লক্ষ্য। তাঁর কথায়, ‘‘চিনের সঙ্গে আমাদের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) রয়েছে। সীমান্ত সমস্যার এখনও কোনও সমাধান হয়নি। তবে সেখানে শান্তি বজায় রাখতে আমরা অনেকটাই সক্ষম হয়েছি। আমি নিশ্চিত যে সমাধান বেরিয়ে আসবে। শান্তি বজায় রাখার প্রক্রিয়া চলতে চলতে আমরা চূড়ান্ত সমাধানে পৌঁছে যাব।’’

Advertisement

আরও পড়ুন: ‘রাজনীতি থেকে দূরে থাকে সেনা’, জবাব রাওয়তের

ডোকলাম নিয়ে চিন-ভারত সংঘাত নিয়ে গত বছরের অগস্ট মাসে অবশ্য ভিন্ন সুরেই কথা বলেছিলেন ইস্টার্ন কম্যান্ডের তৎকালীন কম্যান্ডার-ইন-চিফ নরবণে। চিনকে ‘এলাকার মস্তান’ হিসেবে তুলে ধরেছিলেন তিনি। বলেছিলেন, ‘‘এলাকার মস্তানের মতো ওরা (চিন) ছাড় পেয়ে যাবে ভেবেছিল। কিন্তু মস্তানের সামনে রুখে দাঁড়িয়েছি।’’ কূটনীতিকেরা মনে করছেন, ডোকলামের পরে ২০১৮ সালে উহান শীর্ষ বৈঠকে চিনের প্রেসিডেন্ট শি চিনফিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সীমান্ত সংঘাত এড়াতে যে পদক্ষেপগুলি করার কথা ঘোষণা করেন, তার পরেই ভারত-চিন সীমান্ত পরিস্থিতিতে অনেক বদল এসেছে। ফলে ভিন্ন পরিস্থিতিতে আজ নরবণের মুখেও অন্য রকম সুর শোনা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন