বিশেষ বাহিনীর প্রস্তুতি দেখলেন রাওয়ত

সেনা সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ তিব্বত সীমান্তে চিনের সামরিক প্রস্তুতির জবাবে প্রতিরক্ষা মন্ত্রক দেশের প্রথম ‘মাউন্টেন স্ট্রাইক কোর’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। যার পোশাকি নাম ‘ব্রহ্মাস্ত্র কর্পস’। স্ট্রাইক কোরের অর্থ, আক্রমণাত্মক বাহিনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৮ ০১:৫৭
Share:

পানাগড় সেনাছাউনিতে সেনাপ্রধান বিপিন রাওয়ত। বুধবার। ছবি: সেনাবাহিনীর সৌজন্যে

ডোকলাম-কাণ্ডের পরে পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে চিনা ‘বিপদের’ কথা মাথায় রেখে কৌশল সাজাচ্ছে সেনা। তৈরি হচ্ছে ‘মাউন্টেন স্ট্রাইক কোর’। বুধবার পানাগড় সেনাছাউনিতে সেই প্রস্তুতি খতিয়ে দেখে গেলেন সেনাপ্রধান বিপিন রাওয়ত।

Advertisement

সেনা সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ তিব্বত সীমান্তে চিনের সামরিক প্রস্তুতির জবাবে প্রতিরক্ষা মন্ত্রক দেশের প্রথম ‘মাউন্টেন স্ট্রাইক কোর’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। যার পোশাকি নাম ‘ব্রহ্মাস্ত্র কর্পস’। স্ট্রাইক কোরের অর্থ, আক্রমণাত্মক বাহিনী। এই বাহিনী সাধারণত সীমান্তরক্ষার দায়িত্বে থাকে না। তাদের দায়িত্ব শত্রু কোনও দেশে আক্রমণ চালিয়ে এলাকা দখলে নেওয়া। ভারত-চিনের দীর্ঘ সীমান্ত এলাকায় অধিকাংশই পার্বত্য অঞ্চল। পার্বত্য এলাকায় যুদ্ধে সক্ষম প্রায় ৯০ হাজার সেনার বিশেষ বাহিনী ‘ব্রহ্মাস্ত্র কর্পস’ গড়া শুরু হয়েছে কয়েক বছর আগেই।

মাউন্টেন স্ট্রাইক কোরের সদর দফতর হয়েছে পানাগড়ে। সে জন্য আলাদা পরিকাঠামো গড়া হয়েছে। বিশেষ এই সেনা দল ও প্রয়োজনীয় সরঞ্জাম দ্রুত দুর্গম এলাকায় পৌঁছে দিতে পানাগড়ে তৈরি হয়েছে ‘সি-১৩০ জে সুপার হারকিউলিস’ বিমানের ঘাঁটি। এই বিমান প্রায় ১৯ টন ওজন নিয়ে দুর্গম এলাকায় স্বল্প উচ্চতায় উড়তে পারে। এবড়ো-খেবড়ো রানওয়েতেও ওঠানামা করতে সক্ষম। এ ছাড়া পূর্বাঞ্চলীয় মাউন্টেন স্ট্রাইক কোরের অধীনে নাগাল্যান্ড ও অসমে দু’টি মাউন্টেন ডিভিশন ইতিমধ্যে কাজ শুরু করেছে।

Advertisement

সেনাপ্রধান এ দিনই প্রথম পানাগড়ে আসেন। হেলিকপ্টারে সেনাছাউনিতে পৌঁছন তিনি। ব্রহ্মাস্ত্র কর্পসের দায়িত্বে থাকা লেফটেন্যান্ট জেনারেল পি এন রাও তাঁকে বাহিনীর প্রস্তুতি ব্যাখ্যা করেন। শীর্ষ সেনা আধিকারিকদের সঙ্গেও আলোচনা করেন তিনি। সেনা সূত্রে জানা গিয়েছে, ব্রহ্মাস্ত্র কর্পসের প্রস্তুতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সেনাপ্রধান। অন্য আধিকারিক ও কর্মীদের সঙ্গে দেখা করে সেনাপ্রধান তাঁদের উৎসাহও দিয়েছেন বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন