মার্কিন অ্যাসল্ট রাইফেল পেল ভারতীয় সেনা

মার্কিন সংস্থা সিগ সয়্যারের কাছ থেকে মোট ৭২,৪০০টি রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এই চুক্তির অর্থমূল্য ৭০০ কোটি টাকারও বেশি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯ ০৩:৩৯
Share:

সিগ ৭১৬ অ্যাসল্ট রাইফেল

নিয়ন্ত্রণরেখা ও কাশ্মীরে জঙ্গি এবং পাকিস্তানি সেনার মোকাবিলায় আধুনিক মার্কিন অ্যাসল্ট রাইফেল হাতে পেল সেনাবাহিনী। মার্কিন সংস্থা সিগ সয়্যারের তৈরি ১০ হাজার সিগ ৭১৬ অ্যাসল্ট রাইফেল ইতিমধ্যেই সেনার নর্দার্ন কমান্ডের হাতে এসেছে বলে বাহিনীর তরফে জানানো হয়েছে। নিয়ন্ত্রণরেখা ও কাশ্মীরে সুরক্ষার দায়িত্বে রয়েছে নর্দার্ন কমান্ড।

Advertisement

মার্কিন সংস্থা সিগ সয়্যারের কাছ থেকে মোট ৭২,৪০০টি রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এই চুক্তির অর্থমূল্য ৭০০ কোটি টাকারও বেশি। এক বছরের মধ্যেই ওই রাইফেল সরবরাহ করবে মার্কিন সংস্থাটি। ভারতে তৈরি ইনসাসের বদলে এই রাইফেল ব্যবহার করসবে বাহিনী। ৭২,৪০০টি রাইফেলের মধ্যে ৬৬ হাজার ব্যবহার করবে সেনাবাহিনী। বাকিগুলি যাবে নৌসেনা ও বায়ুসেনার হাতে। এ ছাড়াও রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ৭ লক্ষ এ কে ২০৩ রাইফেল তৈরি করছে ভারত। সেইসঙ্গে দূর থেকে গুলি করার উপযোগী স্নাইপার রাইফেলের উপযোগী ২১ লক্ষ রাউন্ড গুলিও কেনা হচ্ছে। কাশ্মীরে জইশ জঙ্গিদের দু’টি স্কোয়াডকে স্নাইপার হামলার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তাদের স্নাইপার রাইফেলের হামলায় নিহত হন একাধিক জওয়ান। তার পর থেকেই স্নাইপার হামলার মোকাবিলায় নতুন কৌশলের কথা ভাবতে
হয়েছে সেনাকে।

প্রাক্তন সেনাপ্রধান শঙ্কর রায়চৌধুরীর বক্তব্য, ‘‘ইনসাস রাইফেলের প্রচুর ত্রুটি বিচ্যুতি রয়েছে। তাই দীর্ঘদিন ধরেই ওই অস্ত্রের বিকল্প খুঁজছে বাহিনী। এক সময়ে বিকল্প অস্ত্রের জন্য উপযুক্ত অর্থ বরাদ্দ করা হয়নি। শেষ পর্যন্ত আধুনিক অস্ত্র হাতে পেল বাহিনী।’’ তাঁর কথায়, ‘‘ইনসাসের সমস্যায় এক সময়ে জেরবার হতে হয়েছে বাহিনীকে। এমনকি কোনও কোনও ক্ষেত্রে ওপার থেকে আসা পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গিদের কাছ থেকে উদ্ধার হওয়া আধুনিক অস্ত্র সেনাদের হাতে তুলে দেওয়া হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন