National News

ভারতীয় সেনার হাতে আসছে অত্যাধুনিক অ্যাপাচে হেলিকপ্টার

হেলফায়ার এবং স্ট্রিংগার মিসাইলে সজ্জিত অত্যাধুনিক মানের ৬টি এএইচ৬৪ই অ্যপাচে হেলিকপ্টার ৪ হাজার ১৬৮ কোটি টাকার বিনিময়ে আমেরিকার কাছ থেকে কেনা হবে বলে মন্ত্রক সূত্রে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৭ ১৩:৩১
Share:

অ্যাপাচে৬৪ই হেলিকপ্টার। ছবি: সংগৃহীত।

আকাশপথে হামলা চালানোর জন্য এত দিন বায়ুসেনার উপর নির্ভর করতে হত ভারতীয় সেনাকে। কিন্তু এ বার থেকে প্রয়োজনে নিজেরাই আকাশপথে হামলা চালাতে পারবে তারা। কেন না, এই প্রথম ভারতীয় সেনার জন্য আনা হচ্ছে অত্যাধুনিক মানের অ্যাপাচে হেলিকপ্টার। বৃহস্পতিবারই প্রতিরক্ষামন্ত্রক এই হেলিকপ্টার কেনার সবুজ সঙ্কেত দিয়েছে। এখন শুধু সেগুলো ভারতীয় সেনায় অন্তর্ভুক্তি হওয়ার অপেক্ষায়।

Advertisement

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে গরহাজির, ৫৪ আমলাকে শো-কজ উত্তরাখণ্ড সরকারের

হেলফায়ার এবং স্ট্রিংগার মিসাইলে সজ্জিত অত্যাধুনিক মানের ৬টি এএইচ৬৪ই অ্যপাচে হেলিকপ্টার ৪ হাজার ১৬৮ কোটি টাকার বিনিময়ে আমেরিকার কাছ থেকে কেনা হবে বলে মন্ত্রক সূত্রে খবর। আপত্কালীন অবস্থায় আকাশপথে হামলার জন্য যাতে স্বয়ংসম্পূর্ণ হতে পারে এবং অভিযান চালানোর জন্য যাতে বায়ুসেনার উপর নির্ভরশীল হতে না হয় সে কারণে অনেক দিন ধরেই এ ধরনের হেলিকপ্টারের দাবি জানিয়ে আসছিল সেনা। অবশেষে তাদের সেই দাবি মেনে নিল প্রতিরক্ষামন্ত্রক। এএইচ৬৪ অ্যাপাচে হেলিকপ্টারগুলো তৈরি করবে বোয়িং। মার্কিন সেনারা যুদ্ধে প্রায়ই এই ধরনের অত্যাধুনিক হেলিকপ্টার ব্যবহার করে। এ বার ভারতীয় সেনার হাতেও আসছে এই ধরনের অ্যাটাকিং হেলিকপ্টার।

Advertisement

আরও পড়ুন: ডোকলামের মাঝেই চিনা অনুপ্রবেশ উত্তরাখণ্ডেও

এএইচ৬৪ই অ্যাপাচে গ্রুপের মধ্যে সর্বাধুনিক অ্যাটকিং হেলিকপ্টার। এটি চার ব্লেডের অ্যাটাকিং হেলিকপ্টার। লক্ষ্যে আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টে়ড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিস্টেম। এ ছাড়া রয়েছে ৩০ এমএম এম ২৩০ চেন গান। গতিবেগ ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন