Vinay Mohan Kwatra

হাসিনার কাছে কোয়াত্রা

বাংলাদেশের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, হাসিনা সেই আমন্ত্রণ গ্রহণ করে মোদীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ বার্তা নিয়ে বুধবার শেখ হাসিনার সঙ্গে দেখা করেন বিদেশসচিব বিনয়মোহন কোয়াত্রা। ছবি: টুইটার।

ভারতে জি২০ গোষ্ঠীর বছর ব্যাপী নানা অনুষ্ঠানে বাংলাদেশকে সরকারি ভাবে আমন্ত্রণ জানাল নয়াদিল্লি। একটি শীর্ষ বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানানো হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ বার্তা নিয়ে বুধবার শেখ হাসিনার সঙ্গে দেখা করেন বিদেশসচিব বিনয়মোহন কোয়াত্রা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, হাসিনা সেই আমন্ত্রণ গ্রহণ করে মোদীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement

এ দিন বিদেশসচিব কোয়াত্রা দ্বিপাক্ষিক সম্পর্কের হোঁচটগুলো বুঝতে বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দীর্ঘ ক্ষণ আলোচনা করেন। সৌজন্য সাক্ষাৎ করেন বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও। পরে কোয়াত্রা বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে উন্নয়নের পথে চলেছে, গোটা বিশ্ব আজ তাকে স্বীকৃতি দিয়ে এই দেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক গঠনে প্রয়াসী হয়েছে। ভারত ও বাংলাদেশের সম্পর্ক এই মুহূর্তে স্বর্ণশিখরে আরোহণ করেছে। দুই প্রতিবেশী দেশ একে অপরের উন্নয়ন-সহযোগীর ভূমিকা নিয়েছে। ভারত লাইন অব ক্রেডিট পদ্ধতিকে সরলীকরণ করতে চায়, যাতে বাংলাদেশ প্রয়োজন অনুযায়ী সহজে ঋণ নিতে ও শোধ করতে পারে। ডলারের বদলে স্থানীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য শুরুর বিষয়েও আগ্রহ প্রকাশ করেন কোয়াত্রা। তিনি জানান, বাংলাদেশ ‘জি২০’ গোষ্ঠীর সদস্য না হলেও সম্মানীয় অতিথি দেশ হিসেবে তাদের আমন্ত্রণ জানিয়েছে গোষ্ঠীর বর্তমান সভাপতি ভারত। উদ্দেশ্য অন্য দেশগুলির সঙ্গে বাংলাদেশের পরিচিতি ও সহযোগিতার সুযোগ করে দেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন