Tattoo

শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে সারা গায়ে পাঁচশোরও বেশি ট্যাটু আঁকালেন যুবক!

দেশের জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি সম্মান জানাতে সারা গায়ে পাঁচশোরও বেশি ট্যাটু আঁকালেন এই যুবক। ৩০ বছর বয়সী এই যুবকের নাম আভিষেক গৌতম বলে জানা গিয়েছে। পেশায় তিনি একজন ইন্টিরিয়র ডিজাইনার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ১৩:২৮
Share:

এভাবেই সারা পিঠে ট্যাটু এঁকে শ্রদ্ধা জানালেন সেই যুবক।

স্বাধীনতা সংগ্রামীদের প্রতি অনেক ভাবেই শ্রদ্ধা প্রদর্শন করেন মানুষ। কিন্তু দেশের জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি সম্মান দেখাতে যা করলেন এক যুবক, তা দেখে চোখ কপালে উঠেছে অনেকেরই। দেশের জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি সম্মান জানাতে সারা গায়ে পাঁচশোরও বেশি ট্যাটু আঁকালেন এই যুবক।

Advertisement

৩০ বছর বয়সী এই যুবকের নাম আভিষেক গৌতম বলে জানা গিয়েছে। পেশায় তিনি একজন ইন্টিরিয়র ডিজাইনার। তিনি জানিয়েছেন, দেশাত্মবোধ আজকাল খুবই ক্ষণস্থায়ী। শুধু মাত্র ১৫ অগস্ট বা ২৬ জানুয়ারিতেই ভারতীয়দের মধ্যে দেশাত্মবোধ দেখা যায়। তাই দেশের জন্য জীবন দেওয়া শহীদদের কথা সকলের কাছে আরও বেশি করে ছড়িয়ে দেবার জন্যই সারা শরীরে ট্যাটু আঁকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? তিনি জানাচ্ছেন যে, গত বছর লেহ-লাদাখ বেড়াতে গিয়ে ভারতীয় সৈন্যদের কাজকর্ম তাঁকে মুগ্ধ করে। সারাটা রাস্তা কখনোই নিজেদের অসুরক্ষিত বলে মনে হয়নি তাঁদের। তাই দেশের প্রতি নিবেদিত প্রাণ এই মানুষগুলির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতেই তাঁর এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ‘কাউকে আঘাত নয়, চেয়েছি প্রাচীর ভাঙতে’

শুধুমাত্র কারগিল যুদ্ধের শহিদদের প্রতিই নয়, প্রায় এক বছর ধরে গবেষণা করে তিনি দেশের জন্য প্রাণ দেওয়া বিভিন্ন সময়ের শহিদদের কথা জোগাড় করেন। সেই সব শহিদদের কথাই উঠে এসেছে তাঁর শরীরের এই রেখাচিত্রে।

আরও পড়ুন: বুলন্দশহর কাণ্ডে মূল অভিযুক্ত নেতাকে পুলিশে দিল বজরং দল

যদিও ডাক্তারেরা এই কাজ করতে প্রাথমিক ভাবে না করেছিলেন তাঁকে। তবুও তাঁদের সেই বারণ শোনেননি তিনি। দিল্লির একজন ট্যাটু আর্টিস্টের সঙ্গে যোগাযোগ করেন। তিনিই তাঁর শরীরে সেই বীর শহিদদের ছবি ফুটিয়ে তোলেন বলে জানা গেছে। আট দিন লেগেছিল এই সব গুলি ট্যাটু আঁকতে। প্রতিদিন প্রায় ৬ ঘন্টা নিজের শরীরে সহ্য করতে হয়েছিল সূচের যন্ত্রণা।

এমনকি এই ঘটনা তিনি জানতে দেননি তাঁর পরিবারের লোকদেরকেও। সারা শরীরে ট্যাটু আঁকা হয়ে যাবার প্রায় ১৫ দিন পর এই ঘটনা জানতে পেরেছিলেন তাঁর পরিবারের লোকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন