Agniveer

অর্ধেক আকাশ! অগ্নিবীর নিয়োগের প্রথম ধাপেই ভারতীয় নৌসেনায় ৩৪১ জন মহিলা

অগ্নিপথ প্রকল্পে ভারতীয় নৌসেনা এখনও পর্যন্ত ৩,০০০ জনকে নিয়োগ করেছে। নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার এ কথা জানিয়েছেন। এঁদের মধ্যে ৩৪১ জন মহিলা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৬:৩৭
Share:

ভারতীয় নৌবাহিনীতে অগ্নিবীরদের প্রথম ব্যাচে মহিলারাও। ফাইল চিত্র।

অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগের প্রথম ব্যাচে ভারতীয় নৌসেনায় যোগ দিয়েছেন ৩৪১ জন মহিলা। শনিবার এ কথা জানিয়েছেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। প্রথম ব্যাচে নৌসেনা মোট ৩,০০০ অগ্নিবীর নিয়োগ করেছে। পরবর্তী পর্যায়ে ভারতীয় নৌসেনায় অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে নিয়োগ আরও বাড়বে বলে জানান তিনি।

Advertisement

কয়েক মাস আগেই ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছিল, প্রথম ব্যাচের অগ্নিবীরদের মধ্যে অন্তত ১০ শতাংশ মহিলা নিয়োগ করা হবে। অর্ডিন্যান্স, ইলেকট্রিক্যাল এবং নেভাল এয়ার মেকানিক্‌স, কমিউনিকেশনস (অপারেশনস) এবং কমিউনিকেশনস (ইলেক্ট্রনিক্স ওয়ারফেয়ার)-এ মহিলাদের নিয়োগ করা হচ্ছে। এ ছাড়া নৌ গোলন্দাজ বাহিনীতেও নিয়োগ করা হচ্ছে মহিলাদের।

প্রসঙ্গত, অগ্নিবীর প্রথম ব্যাচে মহিলাদের নিয়োগের জন্য গত ১ জুলাই থেকে আবেদনপত্র গ্রহণ শুরু করেছিল নৌসেনা। তারই ভিত্তিতে এই নিয়োগ হয়েছে। নৌসেনা এর আগে জানিয়েছিল, অগ্নিবীরদের মধ্যে অন্তত ১০ শতাংশ মহিলা নিয়োগের লক্ষ্য রয়েছে। অ্যাডমিরাল হরি কুমার শনিবার জানান, ২০৪৭ সালের মধ্যেই আত্মনির্ভর হবে নৌসেনা। প্রয়োজনীয় অস্ত্র, জলযান এবং সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করা সম্ভব হবে। ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনা চর জাহাজের গতিবিধি ভারতীয় নৌসেনা কড়া নজরে রেখেছে বলেও জানান তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন