Marcos

অসীম শক্তিধর ভারতীয় নৌসেনার ‘মার্কোস’, পাকিস্তান কি মোকাবিলায় সক্ষম? দেখে নিন

পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক প্রমাণ করেছে, ভারতের বিভিন্ন স্পেশ্যাল ফোর্স কী অবিশ্বাস্য শক্তিধর! তবে এমন চমকে দেওয়ার মতো অভিযান কিন্তু এই প্রথম নয়। এর আগেও ভারতের অন্যান্য কম্যান্ডো বাহিনী বিভিন্ন ক্ষেত্রে অবিশ্বাস্য সাফল্যের নজির রেখেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৬ ১৫:২৫
Share:

পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক প্রমাণ করেছে, ভারতের বিভিন্ন স্পেশ্যাল ফোর্স কী অবিশ্বাস্য শক্তিধর! তবে এমন চমকে দেওয়ার মতো অভিযান কিন্তু এই প্রথম নয়। এর আগেও ভারতের অন্যান্য কম্যান্ডো বাহিনী বিভিন্ন ক্ষেত্রে অবিশ্বাস্য সাফল্যের নজির রেখেছে। বিভিন্ন কঠিন অভিযানে সাফল্যের নিরিখে ভারতীয় নৌসেনার বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বাহিনী ‘মার্কোস’ (মেরিন কম্যান্ডোস) গোটা বিশ্বের সমীহ আদায় করে। জম্মু-কাশ্মীরের দুর্গম এলাকায় অবস্থিত উলার লেক এবং তার আশপাশের এলাকাকে জঙ্গিদের কবল থেকে মুক্ত করতে এই মার্কোস-ই দীর্ঘ দিন সেখানে ছদ্মবেশে কাজ করেছে। জঙ্গিদের কাছে সে সময় আতঙ্কের অন্য নাম হয়ে ওঠা ‘দাড়িওয়ালা ফৌজ’-এর (ছদ্মবেশী মার্কোস কম্যান্ডো) সক্ষমতার সঙ্গে কি তুলনায় আসতে পারে পাকিস্তান নৌসেনার স্পেশ্যাল সার্ভিসেস গ্রুপ-নেভি (এসএসজি-নেভি)? দেখে নিন:

Advertisement

আরও পড়ুন- ভারতের বিপুল সমরসজ্জা! কতক্ষণ লড়তে পারবে পাকিস্তান? দেখে নিন

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- থিমের সাজে অচেনা কলকাতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন