হাতধোয়া জল দিয়ে তৈরি হচ্ছে শরবত! ভিডিয়ো ভাইরাল হতেই বিক্রি বন্ধ করল রেল

ভিডিয়োয় দেখা যায়, শরবতের দোকানের পাটাতনের আড়ালে প্ল্যাটফর্মের মেঝেতে বসে ওই কর্মী বালতির জলে হাত ডুবিয়ে লেবুর রস ঘাঁটছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মুম্বই শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৯ ০৩:২২
Share:

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে শরবত।

প্ল্যাটফর্মের অস্বাস্থ্যকর পরিবেশে লেবুর রসের সিরাপ তৈরির ভিডিয়ো ফুটেজ সোশ্যাল মিডিয়া বা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে কয়েক দিন আগে। প্রবল সমালোচনার মুখে পড়ে তড়িঘড়ি সেন্ট্রাল রেলের সব স্টেশনে খোলা জায়গায় শরবত বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে রেল।

Advertisement

রেল সূত্রের খবর, মুম্বাইয়ের কুরলা স্টেশনে বেশ কিছু দিন ধরে ছাউনি মেরামতির কাজ চলছে। সেই জন্য বিভিন্ন প্ল্যাটফর্মের বেশির ভাগ ছাউনি খুলে ফেলা হয়েছে। ছাউনি খুলে নেওয়া এমনই একটি জায়গায় শরবতের দোকানের কর্মী সম্প্রতি হাত ধোয়ার জল দিয়ে লেবুর রসের সিরাপ তৈরি করছিলেন বলে অভিযোগ। ফুটব্রিজের উপর থেকে সেই ছবি মোবাইলে ক্যামেরাবন্দি করেন এক যাত্রী। পরে সেই ছবিই সামাজিক মাধ্যমে ‘ভাইরাল’ হয়ে যায়।

ভিডিয়োয় দেখা যায়, শরবতের দোকানের পাটাতনের আড়ালে প্ল্যাটফর্মের মেঝেতে বসে ওই কর্মী বালতির জলে হাত ডুবিয়ে লেবুর রস ঘাঁটছেন। বালতিতে হাত ডুবিয়ে নিংড়ানো লেবু তুলে তা বস্তায় ভরে রাখছেন। পরে খোলা ট্যাঙ্ক থেকে বালতি ডুবিয়ে হাত ধোয়ার জল নিয়ে মেশাচ্ছেন সিরাপে। সবশেষে তৈরি সিরাপ স্টিলের পাত্রে ঢেলে রাখছেন।

Advertisement

শরবত তৈরির এই ভিডিয়োই ভাইরাল হয়েছে। নীচের ছবিটি ক্লিক করুন

গা-ঘিনঘিনে ওই ভিডিয়ো হোয়াটসঅ্যাপ, ইউটিউব, ফেসবুক মারফত ছড়িয়ে পড়তেই রেলকর্তাদের টনক নড়ে। সঙ্গে সঙ্গে সেন্ট্রাল রেলের সব স্টেশনে খোলা শরবত বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়। মুম্বইয়ের বিভিন্ন স্টেশনে খোলা শরবতের দোকানে পাতিলেবু ও কমলা লেবুর রস এবং বরফ মিশিয়ে তৈরি ‘কালা খাট্টা’ বিক্রি হয়। সেই রস তৈরির অস্বাস্থ্যকর প্রক্রিয়ার সাম্প্রতিক ছবি দেখার পরে খোলা শরবত বিক্রিতে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেয় রেল। সেই সঙ্গে ওই ঘটনার তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। অভিযুক্ত শরবত বিক্রেতার লাইসেন্স বাতিল করা হতে পারে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এর আগে দক্ষিণ ভারতের একটি ট্রেনের সংরক্ষিত কামরায় শৌচাগারের জল দিয়ে চা তৈরি করার ভিডিয়ো সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছিল। সেই ঘটনার পরে অভিযুক্ত কেটারিং সংস্থার লাইসেন্স বাতিলের পাশাপাশি তাদের এক লক্ষ টাকা জরিমানাও করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন