যাত্রী ভাড়ায় ভর্তুকি ছাড়ের পথে রেল

এমনিতেই টিকিট পিছু প্রচুর ভর্তুকি দিয়ে থাকে রেল। রেল সূত্রে খবর, টিকিট পিছু এই মুহূর্তে ৪৩ শতাংশ ভর্তুকি দিতে হয় রেলকে। এর ফলে যাত্রী ভাড়ায় প্রতি বছর ৩০ হাজার কোটি টাকা লোকসান হয় রেলের। এর মধ্যে আবার রয়েছে বাড়তি ছাড়ের নানা শর্ত। ভর্তুকির এই দু’মুখো চাপ কমাতে এ বার ভর্তুকি ছাড়ের পথে হাঁটতে চলেছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৭ ১৯:৫৫
Share:

ছবি:সংগৃহীত।

রান্নার গ্যাসে ভর্তুকি তুলে নেওয়ার সরকারি ডাকে বিপুল সাড়া পেয়ে এ বার রেলের ক্ষেত্রেও সেই ফর্মুলা প্রয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। রেল সূত্রে খবর, লোকসানে চলা ভারতীয় রেলকে সঠিক ট্র্যাকে ফেরাতে টিকিটের উপর ভর্তুকি না নেওয়ার জন্য যাত্রীদের আহ্বান জানানো হবে।

Advertisement

আরও পড়ুন: পর্যটনে মোদীর চায়ের দোকান, কুমির ধরার হ্রদ

এমনিতেই টিকিট পিছু প্রচুর ভর্তুকি দিয়ে থাকে রেল। রেল সূত্রে খবর, টিকিট পিছু এই মুহূর্তে ৪৩ শতাংশ ভর্তুকি দিতে হয় রেলকে। এর ফলে যাত্রী ভাড়ায় প্রতি বছর ৩০ হাজার কোটি টাকা লোকসান হয় রেলের। এর মধ্যে আবার রয়েছে বাড়তি ছাড়ের নানা শর্ত। ভর্তুকির এই দু’মুখো চাপ কমাতে এ বার ভর্তুকি ছাড়ের পথে হাঁটতে চলেছে কেন্দ্র। তবে রান্নার গ্যাসের মতো এ ক্ষেত্রেও গোটা ব্যাপারটাই যাত্রীদের বিবেকের উপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকিট কাটার সময় যাত্রীদের দু’টো অপশন দেওয়া হবে। ভর্তুকি না নেওয়ার অপশনটি বেছে নিলে জানতে চাওয়া হবে আপনি কোনও ভর্তুকিই নিতে চাইছেন না, না কি কিছুটা নিতে চাইছেন। দুটো স্ল্যাবে ভর্তুকির ৫০ শতাংশ বা ১০০ শতাংশ নেওয়ার ব্যবস্থা থাকছে। ইচ্ছা করলে যাত্রীরা যে কোনও একটি স্ল্যাব বেছে নিতে পারেন। চাইলে সরকারের দেওয়া ভর্তুকি নিতেও পারেন।

Advertisement

রান্নার গ্যাসে ভর্তুকি ছেড়ে দেওয়ার জন্য সরকারের ‘গিভ ইট আপ’ ক্যাম্পেনে সাফল্যের পর এ বার ট্রেনের টিকিটেও ভর্তুকি ছাড়ের এই নয়া উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। আগামী মাস থেকে কার্যকরী হবে এই নতুন ব্যবস্থা।

যাত্রী ভাড়ায় বিপুল পরিমাণ ভর্তুকি কমাতে দূরপাল্লার ট্রেন রাজধানী ও শতাব্দীতে ইতিমধ্যেই পরিবর্তনশীল ভাড়া চালু করেছে রেল। পরিস্থিতি এমন, খরচের সঙ্গে তাল মিলিয়ে ভাড়া বাড়াতে হলে দূরপাল্লার ট্রেনের টিকিটের দাম দেড় থেকে দু’গুণ বেড়ে যাবে। যাতে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবেন স্লিপার শ্রেণির যাত্রীরা। হিসেব অনুযায়ী, নয়া দিল্লি-মুম্বইগামী সুপারফাস্ট ট্রেন গোল্ডেন টেম্পেল এক্সপ্রেসের এসি-৩ টিয়ারের যাত্রী ভাড়া পড়ে ১,৫৭০ টাকা, সেখানে ভর্তুকি পুরো ছাড় দিলে ভাড়া পড়বে ২,৭৫০ টাকা। একই অবস্থা দাঁড়াবে এসি-২ টিয়ারের ক্ষেত্রেও। ভর্তুকি ছাড়ে ভাড়া বেড়ে ২,২৭৫ টাকা থেকে হবে ৩,৯৯০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন