NYT Cartoon

পুরনো ব্যঙ্গচিত্র ফের চর্চায়

বুধবার ভারতের চন্দ্রাভিযানের সাফল্যের পর থেকে সমাজমাধ্যম জুড়ে চর্চায় উঠে আসছে আমেরিকার ওই সংবাদপত্রেরই ন’বছর আগের একটি কার্টুন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ০৮:০৮
Share:

২০১৪ সালে নিউ ইয়র্ক টাইমসে ছাপা হয়েছিল একটি ব্যঙ্গাত্মক কার্টুন। ছবি: সংগৃহীত।

‘হাতে চাঁদ (আর চাঁদে পা): উচ্ছ্বাস ভারতে’— বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতায় চন্দ্রযান ৩ সংক্রান্ত খবরের শিরোনাম ছিল এমনটাই। কিন্তু বুধবার ভারতের চন্দ্রাভিযানের সাফল্যের পর থেকে সমাজমাধ্যম জুড়ে চর্চায় উঠে আসছে আমেরিকার ওই সংবাদপত্রেরই ন’বছর আগের একটি কার্টুন।

Advertisement

২০১৪ সালে ভারতের মহাকাশ সংস্থার মঙ্গলগ্রহে যাত্রার খরচ নিয়ে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল নিউ ইয়র্ক টাইমসে। সঙ্গে ছাপা হয়েছিল একটি ব্যঙ্গাত্মক কার্টুন— ‘অভিজাত মহাকাশ সঙ্ঘ’ লেখা কাঁচের ঘরে দু’জন বসে খবরের কাগজে মঙ্গল অভিযানের কথা পড়ছেন আর বাইরের দরজায় খটখট করছে একটি লোক। বেঁধে আনা গরুর দড়ি হাতে ধরা তাঁর, গায়ে লেখা ‘ইন্ডিয়া’। ঘরের দু’জনের সঙ্গে চেহারা ও বেশভূষায় ফারাক প্রকট। প্রতিবাদের জেরে প্রকাশের পরেই ক্ষমা চায় আমেরিকার সংবাদপত্রটি। সেই প্রসঙ্গ আবার নতুন করে ফিরে এসেছে। ভারত রাষ্ট্র সমিতির নেতা ওয়াই সতীশ রেড্ডি এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘এ বার যান, নতুন কার্টুন আঁকুন’।

বিবিসি, সিএনএন, ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান-সহ বিশ্বের তাবড় সংবাদমাধ্যমের অধিকাংশেরই শিরোনামে উঠে এসেছে চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম অবতরণের নজির ভারতের গড়ার প্রসঙ্গটি। পাকিস্তানের সংবাদমাধ্যমেও ভারতের সাফল্যের কথা ফলাও করে প্রকাশিত হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন