S jaishankar

হনুমান ও নরেন্দ্র মোদীর বন্দনায় মুখর জয়শঙ্কর

বিদেশমন্ত্রী বলেন, “আপনারা যদি আমাকে প্রশ্ন করেন যে, কাকে সেরা কূটনীতিবিদ হিসাবে গণ্য করি? আমার উত্তর একটাই— মহাবীর হনুমান। যে দেশে তিনি গিয়েছিলেন, তার সম্পর্কে তিনি কিছুই জানতেন না।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ০৮:১৭
Share:

ব্যাঙ্ককে জয়শঙ্কর। ছবি: পিটিআই।

সর্বকালের সেরা কূটনীতিবিদ হলেন ‘ভগবান বীর হনুমান’—এমনই মন্তব্য করেছেন তাইল্যান্ড সফররত ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। নিজের বক্তব্যের সমর্থনে ব্যাখ্যাও দিয়েছেন তিনি। হনুমানের পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গুণগানে ত্রুটি রাখেননি জয়শঙ্কর।

Advertisement

বিদেশমন্ত্রী বলেন, “আপনারা যদি আমাকে প্রশ্ন করেন যে, কাকে সেরা কূটনীতিবিদ হিসাবে গণ্য করি? আমার উত্তর একটাই— মহাবীর হনুমান। যে দেশে তিনি গিয়েছিলেন, তার সম্পর্কে তিনি কিছুই জানতেন না।এরপর গোপন সূত্রে তিনি সীতাকে খুঁজে বার করেন।”

আসিয়ান-ভারত বিদেশমন্ত্রীদের বৈঠকে এ ভাবেই হনুমানের বন্দনায় মুখর বিদেশমন্ত্রী। সেইসঙ্গে তিনি ভূয়সী প্রশাংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। তাঁকে ‘মহান দূরদৃষ্টিসম্পন্ন’ ব্যক্তি হিসাবে উল্লেখ করেছেন জয়শঙ্কর। তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উল্লেখযোগ্য দিক হল, তিনি একেবারে তৃণমূলস্তরে থাকা মানুষের নাড়ি খুব ভাল করে বোঝেন। এরপর সেগুলি তিনি তাঁর নীতির মাধ্যমে তুলে আনেন।” বিদেশমন্ত্রীর সংযোজন, “মোদীর মতো কাউকে প্রধানমন্ত্রী হিসাবে পাওয়া আমাদের দেশে বিরাট ভাগ্যের ব্যাপার। তিনি আমাদের প্রধানমন্ত্রী আর আমি তাঁর মন্ত্রিসভার এক জন সদস্য, শুধু এই জন্য আমি এই কথা বলছি এমনটা নয়। বাস্তবিকই তিনি দূরদৃষ্টিসম্পন্ন ও মাটিতে পা রেখে চলেন। এই ধরনের মানুষ এক বারই আসেন। আমাদের কাছে এটা শুধু একটা সম্পর্কের ব্যাপার নয়, এটা আসলে সংস্কার ও তার সঙ্গে জড়িয়ে থাকা দেশের পরিবর্তনের বিষয়।”

Advertisement

বিদেশমন্ত্রীর দাবি, ২০১৪ সালের পর থেকে ভারতের যোগাযোগ ব্যবস্থা, প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক সম্পর্ক, অর্থনৈতিক সম্পর্ক সবগুলিই বৃদ্ধি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন