Instagram Reel

ভারতে টিকটকের বাজার ধরতে ঝাপাচ্ছে ইনস্টাগ্রাম রিল

ছোট ভিডিয়ো শেয়ারের নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম। নাম রিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২০ ১৬:৫৯
Share:

শর্ট ভিডিয়ো তৈরির নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম। ছবি ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

ছোট ভিডিয়ো তৈরির জনপ্রিয় অ্যাপ টিকটককে ইতিমধ্যেই নিষিদ্ধ করেছে ভারত সরকার। যার জেরে সোশ্যাল মিডিয়ায় ভিডিয়োতে তৈরি হয়েছে শূন্যতা। তা পূরণ করতে ছোট ভিডিয়ো শেয়ারের নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম। নাম রিল। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে ভারতে এই পরিষেবা আনবে ইনস্টাগ্রাম। এর আগে ব্রাজিল, ফ্রান্স ও জার্মানিতে এই ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিল ইনস্টাগ্রাম।

Advertisement

টিকটক ও ইউটিউবের মতো প্ল্যাটফর্মে প্রচুর ফ্যান ফলোয়ার রয়েছে যে সব ব্যবহারকারীদের তাঁদের সঙ্গে ইতিমধ্যেই গাঁটছড়া বেঁধেছে ফেসবুক অধিকৃত এই সংস্থা। রাধিকা বাঙ্গিয়া, জাহ্নবী দাসেত্তে, ইন্দ্রাণী বিশ্বাসদের মতো প্রচুর ফলোয়ার থাকা ব্যক্তিত্বদের রিলে তৈরি ভিডিয়ো বুধবার সন্ধ্যা সাড়ে সাতটা থেকে দেখতে পাবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।

ভিডিয়ো তৈরির রিল ফিচার ইনস্টাগ্রাম অ্যাপের সঙ্গেই সংযুক্ত থাকবে। ইনস্টাগ্রামে রিলে ভিডিয়ো তৈরির জন্য ব্যবহারকারীদের প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে ঢুকে ক্যামেরা অন করতে হবে। তখন স্ক্রিনের নীচের দিকে ‘রিল’ অপশনটি দেখাবে। সেখানে ক্লিক করলেই ভিডিয়ো তৈরির বিভিন্ন বিকল্প পাবেন ব্যবহারকারীরা।

Advertisement

১৫ সেকেন্ডের ভিডিয়ো তৈরির পাশাপাশি, পছন্দ মতো ভিডিয়ো এডিটও করা যাবে। এ ছাড়াও বিভিন্ন মিউজিক ট্রাক, ভিডিয়োর গতি হ্রাস-বৃদ্ধি, ভিডিয়োর সজ্জা পরিবর্তন করার মতো সুযোগও থাকবে এই ফিচারে। তবে শুরুতে ইনফ্লুয়েন্সাররাই ভিডিয়ো তৈরি করতে পারবেন এখানে। তার পর এই ফিচারের সুবিধা পাবেন অন্যান্য ব্যবহারকারীরাও।

যদিও রিল এখন পরীক্ষামূলকভাবে চলবে ভারতে। কিন্তু তা পুরোমাত্রায় চালু হওয়ার পর টিকটকের প্রতিযোগী বিভিন্ন ভিডিয়ো তৈরি অ্যাপকে বেগ দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ঠিক কবে থেকে এই ফিচার সবাই ব্যবহার করতে পারবেন, সেই নির্দিষ্ট দিন এখনও পর্যন্ত জানানো হয়নি ওই সংস্থার তরফে।

আরও পড়ুন: গাঁধী পরিবারের তিন ট্রাস্টে দুর্নীতি? তদন্তে কমিটি গড়ল কেন্দ্র

আরও পড়ুন: ফেব্রুয়ারিতে দিনে ৩ লাখ করে সংক্রমণ বাড়বে ভারতে? দাবি গবেষণার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন