Satellite

বায়ু সেনার কাজে সাহায্য করতে মহাকাশে যাবে ‘অ্যাংরি বার্ড’

বুধবার বিকেলে শ্রীহরিকোটা থেকে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উড়ে যাবে ২ হাজার ২৫০ কিলোগ্রামের এই উপগ্রহটি। ভারতীয় বায়ু সেনার বিভিন্ন অস্ত্র, ড্রোন ও বিমানের মধ্যে যোগাযোগ গড়ে তুলতে বিশেষ ভাবে সাহায্য করবে এটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮ ১৬:১৩
Share:

সফল উত্ক্ষেপণের পর এয়ার ফোর্সকে সাহায্য করবে জিস্যাট-৭এ উপগ্রহ। ছবি ইসরোর সৌজন্যে।

উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায় বিরাট পরিবর্তন আনতে মহাকাশে উড়ে যাবে ইসরোর ‘অ্যাংরি বার্ড’। ভারতীয় বায়ু সেনার হাতে থাকা অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র, ড্রোন ও যুদ্ধ বিমানের নিয়ন্ত্রণে বিশেষ ভাবে সাহায্য করবে এই উপগ্রহ। বুধবার বিকেলে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে রওনা দেবে উপগ্রহ জিস্যাট-৭এ। জিস্যাট-৬ ও জিস্যাট-৭ এর সঙ্গে কাজ করে কেন্দ্রীভূত ব্যবস্থা গড়ে তুলবে এটি।

Advertisement

বুধবার বিকেলে শ্রীহরিকোটা থেকে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উড়ে যাবে ২ হাজার ২৫০ কিলোগ্রামের এই উপগ্রহটি।

ভারতীয় বায়ু সেনার বিভিন্ন অস্ত্র, ড্রোন ও বিমানের মধ্যে যোগাযোগ গড়ে তুলতে বিশেষ ভাবে সাহায্য করবে এটি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, ‘‘এই উপগ্রহটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে স্থির ও উড়ন্ত সব রকম যন্ত্রের সঙ্গেই যোগাযোগ রাখতে সক্ষম হবে এটি। দেশের দুর্গম প্রান্তেও যোগাযোগ সক্ষম এই উপগ্রহ।’’

Advertisement

আরও পড়ুন: ‘আমার দেশ মহান, আপনিও মহান’ সুষমার কাছে কান্নায় ভেঙে পড়লেন হামিদের মা

এর আগে ভারতীয় নৌ বাহিনীকে সাহয্যের জন্য ২০১৩ সালে মহাকাশে পাঠানো হয়েছিল জিস্যাট-৭ স্যাটেলাইটটিকে। যাকে সেনা বাহিনীতে রুক্মিনী নামেও ডাকা হয়ে থাকে। এই উপগ্রহটি ভারত মহাসাগরে বিভিন্ন বিপদ থেকে উদ্ধার পেতে নৌ বাহিনীকে সাহায্য করেছে বলে জানিয়েছেন ভারতীয় নৌ বাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ডি কে শর্মা।

ভারতীয় সেনাবাহিনীর জন্য ‘ডিফেন্স স্পেস এজেন্সি’ গড়ার পরিকল্পনা করা হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। সেই পরিকল্পনা রূপায়নে নিশ্চিতভাবে সাহায্য করবে জিস্যাট-৭এ।

আরও পড়ুন: প্রত্যেকে ১৫ লক্ষ টাকা পাবেন, তবে একটু সময় লাগবে! কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

এমকে টু স্যাটেলাইট লঞ্চারের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে এই উপগ্রহকে। এটিই এ বছরে ইসরোর মহাকাশে পাঠানো শেষ উপগ্রহ।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন