ED

Jharkhand: এ বার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর ‘ঘনিষ্ঠের’ ৩০ কোটির জাহাজ বাজেয়াপ্ত করল ইডি!

ইডি সূত্রে খবর, এমভি ইনফ্রালিঙ্ক-৩ নামে একটি জাহাজ চলছিল ঝাড়খণ্ডের বিধায়ক পঙ্কজ মিশ্রের নামে।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচী শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৭:৪২
Share:

এই সেই জাহাজ।

এ বার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনের ‘ঘনিষ্ঠ’ পঙ্কজ মিশ্রের ৩০ কোটি টাকার জাহাজ বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সম্প্রতি মিশ্রকে অবৈধ খনন মামলায় গ্রেফতার করা হয়েছে।

Advertisement

ইডি সূত্রে খবর, এমভি ইনফ্রালিঙ্ক-৩ নামে একটি জাহাজ চলছিল ঝাড়খণ্ডের বিধায়ক পঙ্কজ মিশ্রের নামে। এক সূত্রের দাবি, এই পঙ্কজই মুখ্যমন্ত্রীর ‘ঘনিষ্ঠ’। এমভি ইনফ্রালিঙ্ক-৩ জাহাজটির কোনও লাইসেন্স ছিল না। কসেটি সুকরগড় ঘাট থেকে সাহিবগঞ্জ পর্যন্ত চলত।

ইডি সূত্রে খবর, জাহাজটি রাজেশ যাদবের নামে চললেও, আদতে এর সঙ্গে জড়িত ছিলেন পঙ্কজ এবং আরও কয়েক জন। তদন্তে ইডি জানতে পেরেছে, অবৈধ ভাবে খনন করা পাথর, স্টোনচিপস নিয়ে যাওয়ার জন্য এই জাহাজকে ব্যবহার করা হত।

Advertisement

দু’টি অবৈধ খনির সন্ধান পাওয়া গিয়েছে বলে ইডি সূত্রের খবর। তার মধ্যে একটি রয়েছে সাহিবগঞ্জে। সেই খনিটি বিষ্ণু যাদব নামে এক ব্যক্তি এবং আরও কয়েক জনের নামে চলত। অন্যটি লিজ নেওয়া খনির সামীনা ছাড়িয়ে অবৈধ ভাবে খনন করে পাচার করা হত। যে সম্প্রসারিত এলাকা থেকে অবৈধ ভাবে খনন কাজ চালানো হত, তার আয়তন পৌনে ৪ কোটি ঘনফুট। এই এলাকাটি পুরোপুরি ভাবেই গোপন রাখা হয়েছিল বলে জানিয়েছে ইডি। এই এলাকা থেকে যে পরিমাণ পাথর থেকে স্টোনচিপস বানানো হয়েছে, তার মূল্য প্রায় ৪৫ কোটি টাকা।

১৮৮৫ সালের বেঙ্গল ফেরিজ অ্যাক্টে একটি এফআইআর করেছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন