SCO Summit

অন্য দেশের অখণ্ডতাকে সম্মান জানানো উচিত, নাম না করে চিনকে খোঁচা বিদেশমন্ত্রী জয়শঙ্করের

জয়শঙ্কর জানান, প্রতিটি দেশের উচিত অপর দেশের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতাকে সম্মান জানানো। এই মন্তব্যে চিনকেই খোঁচা দেওয়া হয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২০:৩১
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর এটি ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে সার্বভৌমত্ব এবং অখণ্ডতার প্রশ্নে চিনকে বার্তা দিলেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার এসসিও-র সদস্য রাষ্ট্রগুলির সামনে জয়শঙ্কর জানান, প্রতিটি দেশের উচিত অপর দেশের সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতাকে সম্মান জানানো। জয়শঙ্করের এই মন্তব্যে চিনকেই খোঁচা দেওয়া হয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

গত কয়েক বছর ধরেই সীমান্তে চিনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে জড়িয়েছে ভারতীয় সেনা। চিনের বিরুদ্ধে ভারতীয় ভূখণ্ডে ঢুকে সেনা শিবির বানানোর অভিযোগ উঠেছে। তা ছাড়া চিনের ‘বেল্ট অ্যান্ড রোড প্রকল্প’ নিয়ে গোড়া থেকেই আপত্তি জানিয়েছে ভারত। চিন এই প্রকল্প সম্পর্কে দাবি করে থাকে যে, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ব্যবসায়িক আদানপ্রদান নিবিড় করার জন্যই তারা এই উন্নত সড়ক নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু ভারতের তরফে অভিযোগ তোলা হয় যে, চিন নিজের স্বার্থসিদ্ধির জন্যই এই প্রকল্প নিয়ে উৎসাহ দেখাচ্ছে। ভারতের আপত্তির আর একটি কারণ হল, চিন এবং পাকিস্তানের মধ্যে তৈরি হতে চলা অর্থনৈতিক করিডর। ভারতের আপত্তি সত্ত্বেও পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে এই করিডর বানানোর কাজ চালিয়ে যাচ্ছে চিন।

এসসিও-র সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর জন্য উন্নত যোগাযোগব্যবস্থা গড়ে তোলা যে প্রয়োজন, তা মেনে নিয়েছেন জয়শঙ্কর। ভার্চুয়াল বৈঠকে কাজাখস্তান, পাকিস্তান, কিরঘিজস্তান-সহ ৯টি দেশের প্রতিনিধির সামনে জয়শঙ্কর জানান, মধ্য এশিয়ার স্বার্থেই এসসিও-র সকল সদস্যরাষ্ট্রের কাজ করা উচিত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন