National News

‘মজবুর’ ব্যাঙ্ককে ‘মজবুত’ বানাব, ঋণ মকুবের প্রশ্ন নেই, জানালেন জেটলি

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বড় পুঁজিপতিদের ঋণ মকুব করে দিচ্ছে— এমন একটি জল্পনা গত কয়েক দিন ধরে ছড়াচ্ছিল দেশে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ২৩:৪০
Share:

ঋণখেলাপি কর্পোরেটদের দায় ইউপিএ-র ঘাড়েই চাপাতে চাইলেন জেটলি। ছবি: পিটিআই।

বড় কর্পোরেটদের ঋণ মকুব করার কোনও প্রশ্নই নেই। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে বিপুল অঙ্কের ঋণ নিয়ে, তা আর শোধ করছেন না, এই রকম কর্পোরেটের তালিকা এখন খুব ছোট নয় দেশে। মোদী সরকার সেই সব ঋণ মকুব করে দিতে পারে বলে জল্পনা ছড়িয়েছিল একটি মহলে। মঙ্গলবার জেটলি সে জল্পনা সম্পূর্ণ নস্যাৎ করলেন। জানালেন, সবই গুজব। কেন এই সব সংস্থাকে ঋণ দেওয়া হয়েছিল, সে প্রশ্নও এ দিন তুলেছেন জেটলি।

Advertisement

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বড় পুঁজিপতিদের ঋণ মকুব করে দিচ্ছে— এমন একটি জল্পনা গত কয়েক দিন ধরে ছড়াচ্ছিল দেশে। অরুণ জেটলি মঙ্গলবার জানান, এই জল্পনা সম্পূর্ণ ভিত্তিহীন। যে সব কর্পোরেট সংস্থা বা পুঁজিপতি ঋণ নিয়ে শোধ করছেন না, তাঁদের ঋণ মকুব করে দেওয়ার কোনও প্রশ্নই ওঠে না। ইউপিএ আমলের দিকে আঙুল তুলে জেটলির কটাক্ষ— রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ‘মজবুর’ (অসহায়) হয়ে পড়েছে, বর্তমান সরকার ব্যাঙ্কগুলিকে ‘মজবুত’ করবে।

আরও পড়ুন: হোয়াইট হাউজে ভারতের একজন সত্যিকারের বন্ধু রয়েছেন: ইভাঙ্কা ট্রাম্প

Advertisement

আরও পড়ুন: ‘তেজস’-এ মুগ্ধ সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী

গোটা দেশের জানা উচিত, এই সব ঋণ দেওয়ার নেপথ্যে কারা ছিলেন। মন্তব্য জেটলির। ‘‘২০০৮ সাল থেকে ২০১৪ সালের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির দেওয়া যে সব ঋণ এখন নন-পারফর্মিং অ্যাসেট-এ পরিণত হয়েছে, সেই সব ঋণ কাদের আদেশে দেওয়া হয়েছিল?’’ প্রশ্ন তুলেছেন জেটলি। ইউপিএ সরকারে দিকেই যে তাঁর ইঙ্গিত, তা এ দিন স্পষ্ট করেই তিনি বুঝিয়ে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন