মাওবাদী নেতার মৃত্যু

মাওবাদী পলিটব্যুরো এবং সংগঠনের ‘সেন্ট্রাল মিলিটারি কমিশন’-এর সদস্য, ৮০ বছর বয়সি অরবিন্দজি অসুস্থ ছিলেন।

Advertisement

দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৮ ০২:৫১
Share:

অরবিন্দ সিংহ

মারা গেলেন ‘কোটি টাকা ইনামি’-র মাওবাদী নেতা অরবিন্দ সিংহ ওরফে অরবিন্দজি। ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী)-র ঝাড়খণ্ড-বিহার-বাংলা আঞ্চলিক কমিটির সম্পাদক ছিলেন তিনি।

Advertisement

মাওবাদী পলিটব্যুরো এবং সংগঠনের ‘সেন্ট্রাল মিলিটারি কমিশন’-এর সদস্য, ৮০ বছর বয়সি অরবিন্দজি অসুস্থ ছিলেন। বুধবার ঝাড়খণ্ডের বুঢ়া পাহাড়ে তিনি মারা গিয়েছেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। স্ত্রী পার্বতীদেবী ঘটনার পরই এলাকা ছেড়েছেন। তাঁকে ধরতে ঝাড়খণ্ড সরকার এক কোটি টাকা, বিহার সরকার পাঁচ লক্ষ টাকা ও ছত্তীসগঢ় সরকার ৪০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। মাওবাদী নেতার দেহ জহানাবাদের বাড়িতে নিয়ে যাওয়া হতে পারে।

কিষেণজি ওরফে কোটেশ্বর রাওয়ের মৃত্যুর পর পশ্চিমবঙ্গে মাওবাদীদের সামরিক সংগঠনের দায়িত্ব ছিল অরবিন্দজির উপরে। কিন্তু বয়সের ভারে ও অসুস্থতায় সংগঠন নতুন করে তৈরি করতে পারেননি তিনি। পটনা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর হয়েই নকশাল আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন অরবিন্দজি। বিহার-ঝাড়খণ্ড-নর্থ ছত্তীসগঢ়ের ‘অপারেশনাল এরিয়া কমিটি’র সম্পাদক থাকার সময়ে বেশ কয়েকটি বড় অভিযানের নেতৃত্ব দিয়েছেন তিনি।

Advertisement

২০১৩ সালে লাতেহার জেলায় ১২ জন সিআরপিএফ এবং ঝাড়খণ্ড পুলিশের চার জওয়ানকে হত্যার ছক অরবিন্দজির মস্তিষ্কপ্রসূত। সিআরপিএফ জওয়ান বাবুলাল পটেলের পেটের ভিতরে টাইম বোমা রেখে দেওয়াও তাঁরই পরিকল্পনা ছিল। টাইমারের সার্কিট কাজ না করায় প্রাণ বেঁচে যায় অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন