Johnson & Johnson

Covid-19: ১২-১৭ বছর বয়সিদের টিকার ট্রায়ালের জন্য এ বার আবেদন জানাল জনসন অ্যান্ড জনসন

তিন দফা ক্লিনিক্যাল ট্রায়ালের পর দেখা গিয়েছে জ্যানসেন টিকার কার্যকারিতা ৮৫ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৭:০৯
Share:

ফাইল চিত্র।

অগস্টের শুরুতেই জরুরি ভিত্তিতে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছিল ভারত সরকার। এ বার ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্য সেই টিকার ট্রায়াল চালাতে চেয়ে আবেদন করল মার্কিন বহুজাতিক। সেই আবেদন মঞ্জুর হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের কাছে আবেদন করেছে জনসন অ্যান্ড জনসন। মার্কিন সংস্থাটি ১২ থেকে ১৭ বছর বয়সিদের উপর তাদের সিঙ্গল ডোজ ‘জ্যানসেন’ টিকার ট্রায়াল চালাতে চায়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আশাবাদী কমবয়সিদের মধ্যে এই টিকার ট্রায়াল চালু হলে করোনার বিরুদ্ধে ভারতের সামগ্রিক লড়াই আরও শক্তিশালী হবে।

সূত্রের খবর, তিন দফা ক্লিনিক্যাল ট্রায়ালের পর জ্যানসেন টিকায় ৮৫ শতাংশ কার্যকারিতা প্রমাণিত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, শুক্রবার মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসন জরুরি ভিত্তিতে ট্রায়াল চালুর জন্য আবেদন করার পর তাতে সিলমোহর দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

Advertisement

বিবৃতিতে জনসন অ্যান্ড জনসনের ভারত শাখা জানিয়েছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, গত ৭ অগস্ট ভারত সরকার জরুরি ভিত্তিতে ১৮ এবং তার বেশি বয়সিদের জন্য জনসন অ্যান্ড জনসনের তৈরি সিঙ্গল ডোজ করোনা টিকার ট্রায়াল চালানোর অনুমতি দিয়েছে।

বর্তমানে ভারতে সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন ছাড়াও রাশিয়ার স্পুটনিক ভি এবং মডার্নার করোনা টিকা দেওয়া হচ্ছে। এ বার সেই তালিকায় উঠে এল জনসন অ্যান্ড জনসনের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন