Sudhma Swaraj

দিল্লি ফিরলেন কাবুলে উদ্ধার হওয়া কলকাতার মেয়ে জুডিখ

উদ্ধার করা হল কাবুলে অপহৃত ভারতীয় সহায়তা কর্মী জুডিথ ডি’সুজাকে। গত ৯ জুন অপহৃত হয়েছিলেন তিনি। প্রায় দেড় মাস পর তাঁকে উদ্ধার করা সম্ভব হল। শনিবার সন্ধেয় বিশেষ বিমানে তাঁকে দিল্লিতে ফিরিয়ে আনা হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ০৯:১৩
Share:

দিল্লি ফেরার পর বিদেশমন্ত্রীর সঙ্গে জুডিথ। ছবি সৌজন্যে বিদেশমন্ত্রক।

উদ্ধার করা হল কাবুলে অপহৃত কলকাতার মেয়ে জুডিথ ডি’সুজাকে। গত ৯ জুন অপহৃত হয়েছিলেন তিনি। প্রায় দেড় মাস পর তাঁকে উদ্ধার করা সম্ভব হল। শনিবার সন্ধেয় বিশেষ বিমানে তাঁকে দিল্লিতে ফিরিয়ে আনা হল। এ দিন সকালেই টুইট করে জুডিথের উদ্ধরের খবর জানান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement

নিজের টুইটারে অ্যাকাউন্টে সুষমা লেখেন, ‘‘আনন্দের সঙ্গে জানাচ্ছি জুডিথ ডি’সুজাকে উদ্ধার করা হয়েছে।’’ কাবুলে ভারতীয় দূতাবাসে তিনি সুরক্ষিত রয়েছেন এবং খুব তাড়াতাড়িই দেশে ফিরে আসবেন বলে সকালে জানানো হয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে।

বেশ কয়েক বছর ধরে কাবুলে আগা খান প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছিলেন জুডিথ। দেশে ফেরার মাত্র এক সপ্তাহ আগে অপহরণ করা হয় তাঁকে। পুলিশ সূত্রে খবর, এক বন্ধুর বাড়ি যাচ্ছিলেন জুডিথ। সেই সময় তাঁর সঙ্গে গাড়িতে ছিলেন চালক ও নিরাপত্তা কর্মী। সেই সময়ই হঠাত্ বন্দুকবাজের কবলে পড়েন তাঁরা। মাথায় বন্দুক ঠেকিয়ে জুডিথকে অন্য গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। গাড়ির চালক ও নিরাপত্তা কর্মী আফগানি হওয়ায় তাঁদের ছেড়ে দেয় অপহরণকারীরা।

Advertisement

তবে অপহরণের ধরন দেখে পুলিশের সন্দেহ হওয়ায় চালক ও নিরাপত্তা কর্মী দু’জনকেই নিজেদের হেপাজতে রাখে তারা। এই দু’জনের কাছ থেকে বিশেষ কোনও তথ্য পাওয়া গেলেও তদন্তে পুলিশ বুঝতে পারে মু্ক্তিপণের জন্যই জুডিথকে অপহরণ করা হয়েছে। এর সঙ্গে তালিবান যোগ নেই। সোমালি এলাকার এক দল দুষ্কৃতীর হাত রয়েছে এর পিছনে, যে দলে যুক্ত রয়েছেন গাড়ির চালক ও নিরাপত্তা কর্মীও।

চলতি সপ্তাহেই এক সংবাদ মাধ্যমে সাক্ষাত্কারে ভারতের আফগান রাষ্ট্রদূত শাদিয়া আবদালি জানান, শুধু সরকার নয়, আফগানিস্তানের মানুষও ভারতের পাশে সব সময় রয়েছে।

কলকাতায় জুডিথের বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছেন তাঁর পরিবার।

আরও পড়ুন: কাবুলে জঙ্গিরা তুলে নিয়ে গেল কলকাতার মেয়েকে

আফগানিস্তানের বুকে বিদেশি অপহরণের ১০ ঘটনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন