ব্যাট করতে নামছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত

বলছেন, ‘‘ভারতে গিয়ে ক্রিকেট খেলার জন্য অধীর হয়ে রয়েছি।’’ তাঁকে স্বাগত জানিয়ে একটি ভিডিও-ও বৃহস্পতিবার পোস্ট করেছে মার্কিন দূতাবাস। তাতে তিন উল্লেখযোগ্য ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন ক্রিকেটার গৌতম গম্ভীরও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ০৩:৩৩
Share:

নতুন: রাষ্ট্রদূত কেনেথ জাস্টার

ভারত-মার্কিন সম্পর্কে এই প্রথম বাইশ গজ জায়গা পেতে চলেছে! জায়গা পেতে চলেছে কলকাতাও।

Advertisement

বাস্কেটবল-রাগবি পাগল আমেরিকা এ বার ক্রিকেট-কূটনীতিকে তাদের ভারত-নীতিতে ব্যবহার করতে চাইছে। নয়াদিল্লিতে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার দিল্লি আসছেন ঝোলায় প্যাড-গ্লাভস-ব্যাট নিয়ে! এখনও তিনি দিল্লিতে পা না-দিলেও দিল্লির মার্কিন দূতাবাস পুরোদস্তুর ক্রিকেট সাজে সজ্জিত জাস্টারের একটি ভিডিও পোস্ট করেছেন। বলছেন, ‘‘ভারতে গিয়ে ক্রিকেট খেলার জন্য অধীর হয়ে রয়েছি।’’ তাঁকে স্বাগত জানিয়ে একটি ভিডিও-ও বৃহস্পতিবার পোস্ট করেছে মার্কিন দূতাবাস। তাতে তিন উল্লেখযোগ্য ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন ক্রিকেটার গৌতম গম্ভীরও।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা এ মাসের শেষে ভারতে আসছেন। তার আগে ভারতে নিযুক্ত মার্কিন কর্তাদের ব্যস্ততা তুঙ্গে উঠবে। জাস্টার দায়িত্ব নেওয়ার পর ইভাঙ্কার সফরটিই প্রথম উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক ঘটনা হতে চলেছে।

Advertisement

গত কয়েক মাসে ভারত-মার্কিন সম্পর্কের গতিমুখও কিছুটা পরিবর্তিত হয়েছে। একের পর এক মার্কিন শীর্ষ কর্তা নয়াদিল্লি এসেছেন। দু’দেশের শীর্ষ নেতাদের বৈঠক হয়েছে। ফলে জাস্টার যে পিচে ইনিংস শুরু করতে চলেছেন, তা যথেষ্ট ব্যাটিং-সহায়ক। তিনি ভিডিওটিতে বলেছেন, ‘‘ভারত নিয়ে আমার আগ্রহের সঙ্গে তুলনা হতে পারে একমাত্র আমার খেলাধুলো নিয়ে উৎসাহের।’’ ক্রিকেট যদিও খেলেননি, কিন্তু তাঁর ‘ক্রিকেটপ্রেম’ কূটনীতির অঙ্গ বলেই মনে করা হচ্ছে!

রয়েছে কলকাতাও। জাস্টারকে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার যে নতুন ভিডিওটি মার্কিন দূতাবাস পোস্ট করেছে, তাতে গৌতম গম্ভীর যেমন কলকাতা নাইট রাইডার্স-এর অধিনায়ক, রয়েছেন অভিনেতা প্রসেনজিৎও। কলকাতার সাংস্কৃতিক ঐতিহ্যের প্রসঙ্গ তুলে প্রসেনজিৎ আশা প্রকাশ করেছেন, নতুন রাষ্ট্রদূতের আমলে কলকাতা তথা পশ্চিমবঙ্গের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মধুর হবে। ভিডিও-য় জাস্টারকে স্বাগত জানানো তৃতীয় জন বলিউডের অভিনেতা অক্ষয়কুমার।

তবে শুধু খেলাধুলাই করেননি জাস্টার! হার্ভার্ড ল স্কুলের এই স্নাতক ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাণিজ্য বিভাগের আন্ডার সেক্রেটারি ছিলেন। ‘ভারত-মার্কিন উচ্চপ্রযুক্তি সমন্বয় গোষ্ঠী’র সহ-সভাপতিও ছিলেন। ভারত-মার্কিন পরমাণু চুক্তি রূপায়ণের পরের ধাপে দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক তৈরির ক্ষেত্রে জাস্টার ছিলেন এক জন কান্ডারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন