‘ভাল মানুষ’ নাজিব জঙ্গের প্রশংসায় কেজরীবাল!

রাজনীতিতে স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু হয় না। আজ যাদের মধ্যে সম্পর্ক গলায গলায়, কাল তারাই একে অপরের বিরুদ্ধে প্রচার করছেন, এ ছবি দেখা গেছে বারেবারেই। সেই পুরনো তত্ত্বই এ বার নতুন করে মনে করিয়ে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৫ ১১:০৪
Share:

অবশেষে বন্ধুত্ব? ফাইল চিত্র

রাজনীতিতে স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু হয় না। আজ যাদের মধ্যে সম্পর্ক গলায গলায়, কাল তারাই একে অপরের বিরুদ্ধে প্রচার করছেন, এ ছবি দেখা গেছে বারেবারেই। সেই পুরনো তত্ত্বই এ বার নতুন করে মনে করিয়ে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। দিল্লির যে ব্যাক্তির সঙ্গে তাঁর অহি-নকুল সম্পর্ক, সেই লেফ্টেন্যান্ট জেনারেল নাজিব জঙ্গকেই এ বার ভাল মানুষ বলে সার্টিফিকেট দিলেন তিনি।

Advertisement

ঠিক কী বলেছেন কেজরী?

উপ-রাজ্যপাল নাজিব সাংসদদের সঙ্গে দেখা করার সময় পর্যন্ত দিচ্ছেন না, এই অভিযোগে তাঁর বিরুদ্ধে সোচ্চার হন দিল্লির দুই বিজেপি সাংসদ উদিত রাজ এবং মহেশ গিরি। নাজিবকে ‘দিল্লির বাদশাহ’ আখ্যা দিয়ে তাঁকে আক্রমণ করেন ওই দুই সাংসদ। তাঁকে কেন্দ্রের চর বলে আক্রমণ করে কংগ্রেসও। ক্ষমতায় বসার পর থেকে আমলা নিয়োগ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে যে নাজিবের সঙ্গে মুখ্যমন্ত্রীর শুধুমাত্র সংঘাতই দেখতে অভ্যস্ত হয়ে উঠেছিল দিল্লির মানুষ, সেই অরবিন্দ কেজরীবালই এ বার সম্পূর্ণ অপ্রত্যাশিত ভাবে দাঁড়ালেন নাজিবের পাশে। নাজিবকে ‘ভাল মানুষ’ বলে টুইট করে কেন্দের সমালোচনা করলেন তিনি। টুইটারে অরবিন্দ লিখেছেন, “নাজিব জঙ্গ আসলে খুবই ভাল মানুষ। তাঁর দুর্ভাগ্য খুব খারাপ কিছু রাজনৈতিক বসের নীচে তাঁকে কাজ করতে হচ্ছে। তিনি যা কিছু করছেন তা কেন্দ্রের নির্দেশেই করছেন।” এখানেই থেমে না থেকে কেজরীর দাবি, “কংগ্রেস এবং বিজেপি নাকি তাঁকে পদ থেকে সরাতে চাইছে? আমার মনে হয়, তাঁকে পদ থেকে না সরিয়ে দিল্লির বিষয়ে অহেতুক নাক গলানো বন্ধ করুক কেন্দ্র। তা হলেই সব ঠিক হয়ে যাবে।”

Advertisement

ঘটনায় উপ-রাজ্যপালের প্রতিক্রিয়া না মিললেও অরবিন্দের বন্ধুত্বের হাত নাজিব ধরেন কি না সেটাই দেখার অপেক্ষায় দিল্লিবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন