অমিতকে পাল্টা তোপ বিজয়নের

কেরলে সঙ্ঘ তথা বিজেপির সমর্থকদের হত্যার পিছনে মুখ্যমন্ত্রী বিজয়নের দায়ী করছে কেন্দ্রের শাসক দল। কেরলে অমিত শাহের শুরু করা ‘জন রক্ষা যাত্রা’-য় যোগ দিয়েছেন কেন্দ্রের প্রায় এক ডজন মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৭ ০৩:১২
Share:

ফাইল চিত্র।

অমিত শাহের জবাব দিলেন পিনারাই বিজয়ন। সাফ জানিয়ে দিলেন উন্নয়ন কিংবা আদর্শের প্রশ্নে বিজেপির থেকে তাঁর কিছুই শেখার নেই। বরং উন্নয়নের মাপকাঠিতে বিজেপি শাসিত রাজ্যগুলিকে খোলাখুলি চ্যালেঞ্জ জানান কেরলের মুখ্যমন্ত্রী। আর তাতেই বিজেপি ও সিপিএম— দুই শিবিরের তরজা ফের সামনে এসে গিয়েছে।

Advertisement

কেরলে সঙ্ঘ তথা বিজেপির সমর্থকদের হত্যার পিছনে মুখ্যমন্ত্রী বিজয়নের দায়ী করছে কেন্দ্রের শাসক দল। কেরলে অমিত শাহের শুরু করা ‘জন রক্ষা যাত্রা’-য় যোগ দিয়েছেন কেন্দ্রের প্রায় এক ডজন মন্ত্রী। এর মধ্যেই হাওয়া গরম করে পিনারাইকে নিশানা করে অমিত বলেন, ‘‘সিএম সাহেব, আমাদের সঙ্গে যদি লড়তে চান, তা হলে উন্নয়ন আর আদর্শ নিয়ে লড়ুন।’’ আজ যার জবাব দিতে গিয়ে ফেসবুককে হাতিয়ার করেছেন বিজয়ন। তাঁর খোলাখুলি চ্যালেঞ্জ, ‘‘আন্তর্জাতিক মানের উন্নয়ন হয়েছে কেরল। আমাদের সঙ্গে তুলনা করার মতো বিজেপির কোনও রাজ্য নেই।’’ অমিতের পদযাত্রাকে ‘ফ্লপ’ আখ্যা দিয়ে বিজয়নের তোপ, ‘‘কেরলের হৃদয়ে রয়েছে ধর্মনিরপেক্ষতার ভাবনা। কিন্তু বিজেপি তো ঘৃণা আর সাম্প্রদায়িকতার আদর্শেই বিশ্বাস করে।’’

ক’দিন আগেই কেরলের ভেঙ্গারার উপনির্বাচনে বিজেপির বিপর্যয়ের কথা অমিত শাহকে মনে করিয়ে দেন বিজয়ন। বলেন, ‘‘১৬ জন কেন্দ্রীয় মন্ত্রী, ৪ জন মুখ্যমন্ত্রী, ৩৬ জন জনপ্রতিনিধি কেরলের শান্তি নষ্ট করতে ঝাঁপিয়ে পড়েছিলেন।আর কী ধরনের বিতর্ক চাইছেন অমিত শাহ?’’ মুখ্যমন্ত্রীর কটাক্ষ, ‘‘ভোটের ফল দেখে অমিত শাহ নিশ্চয়ই বুঝে গিয়েছেন, কেরলের মানুষ তাঁদের জোচ্চুরিতে বিশ্বাস করছেন না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন