Lottery

লটারিতে জেতা কোটি কোটি টাকা কী ভাবে খরচ করবেন? শেখাতে ট্রেনিং চালু কেরলে

এক দিনের প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে লটারির টাকা খরচের উপায় জানাবে তারা। সেই সঙ্গে বিপুল অর্থ হাতে পাওয়ার পর মানসিক চাপ কাটাতে কী করা উচিত, তা-ও শেখানো হবে শিবিরে।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ২০:০৪
Share:

কেরলে ফি বছর অন্তত ৩৬৫ জন লটারির প্রথম পুরস্কার জেতেন। প্রতীকী ছবি।

লটারির প্রথম পুরস্কার হিসাবে জিতে ফেলেছেন কোটি কোটি টাকা? কিন্তু কোন খাতে কত টাকা খরচ করবেন, তা ভেবে হয়রান। এমন মানুষজনের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দিল কেরল সরকার। এক দিনের প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে লটারির টাকা খরচের উপায় জানাবে তারা। সেই সঙ্গে বিপুল অর্থ হাতে পাওয়ার পর মানসিক চাপ কাটাতে কী করা উচিত, তা-ও শেখানো হবে শিবিরে।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, কেরলে ফি বছর অন্তত ৩৬৫ জন লটারির প্রথম পুরস্কার জেতেন। তবে কোটি কোটি টাকা জেতার পর তা নিয়ে কী করবেন, সে বিষয়ে যে বিজেতাদের সকলের স্পষ্ট ধারণা রয়েছে, এমন নয়। এক দিনের প্রশিক্ষণে লটারির টাকা খরচের নানা পন্থা জানানো হবে। সেই সঙ্গে কী ভাবে ও কোন খাতে বিনিয়োগ করলে লাভের মুখ দেখবেন অথবা আয়কর বাঁচানোর সুবিধা পাবেন— ফিনান্সিয়াল ম্যানেজমেন্টের এমনতর নানা বিষয় সম্পর্কেও ওয়াকিবহাল করা হবে বিজেতাদের। কেরলের লটারি দফতরের তরফে এই প্রচেষ্টা শুরু করা হয়েছে।

কেরলের অর্থমন্ত্রী কেএন বালগোপাল জানিয়েছেন, শুধুমাত্র কোটি কোটি টাকাই নয়, লটারি জেতার পর পরিবার-পরিজনদের চাহিদার জেরে বিজেতা যে মানসিক উদ্বেগে ভুগতে থাকেন, তা সামলানোও শেখানো হবে প্রশিক্ষণ শিবিরে। আপাতত লটারির প্রথম পুরস্কার বিজেতাদের জন্য দু’মাসে এক দিনের একটি প্রশিক্ষণ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

কেরল সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন লটারিতে ২৫ কোটি টাকার প্রথম পুরস্কার বিজেতা অনুপ। তিনি বলেন, ‘‘আমাদের জন্য আগে থেকেই এ ধরনের ট্রেনিংয়ের বন্দোবস্ত উচিত ছিল। কারণ, লটারির জেতা বিপুল টাকা কী ভাবে খরচ করতে হবে, তা অনেকেই জানেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন