National News

গো-ভক্তির নামে মানুষ খুন কিছুতেই মেনে নেওয়া যায় না: প্রধানমন্ত্রী

গো-সম্পদ রক্ষার জন্য হিংসাত্মক পথ নেওয়ার প্রয়োজন পড়ে না বলে এ দিন বার বার বার্তা দেওয়ার চেষ্টা করেছেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৭ ১৪:১৪
Share:

গো-ভক্তির নামে যে ভাবে একের পর এক হিংসাত্মক ঘটনা ঘটছে দেশে, প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে কড়া বার্তা দিলেন এ বার। —প্রতীকী ছবি।

গো-রক্ষার নামে একের পর এক খুনের বিরুদ্ধে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী। সবরমতী শতবার্ষিকী উদযাপনের সূচনা করতে গিয়ে নরেন্দ্র মোদী আজ বলেছেন, ‘‘গো-ভক্তির নামে মানুষকে খুন করা মেনে নেওয়া যায় না। মহাত্মা গাঁধী কখনওই একে সমর্থন করতেন না।’’ গো-রক্ষার নামে বা গোমাংস বিতর্ককে কেন্দ্র করে সারা দেশেই একের পর হিংসাত্মক ঘটনা সামনে আসছে। প্রতিটি ঘটনাতেই নাম জড়াচ্ছে বিজেপির বা কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলির। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নীরব কেন? প্রশ্ন উঠছিল বিভিন্ন শিবির থেকে। অবশেষে প্রধানমন্ত্রী সে বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন।

Advertisement

মহাত্মা গাঁধীর সবরমতী আশ্রম প্রতিষ্ঠার শতবার্ষিকী উদযাপনের জন্য বিশেষ কর্মসূচি আয়োজিত হয়েছে গুজরাতে। নরেন্দ্র মোদী আজ, বৃহস্পতিবার, সেই কর্মসূচির উদ্বোধন করেছেন। সেখানে নিজের ভাষণে তিনি গাঁধীর অহিংসা নীতির পক্ষেই সওয়াল করেছেন। প্রধানমন্ত্রী বলেন, ‘‘গো-রক্ষার অর্থ কি এক জন মানুষকে খুন করা? কখনওই নয়। অহিংসাই আমাদের জীবনের পথ।’’ গো-সম্পদ রক্ষার জন্য হিংসাত্মক পথ নেওয়ার প্রয়োজন পড়ে না বলে এ দিন বার বার বার্তা দেওয়ার চেষ্টা করেছেন মোদী। গাঁধীর জীবনদর্শন স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ‘‘গো-রক্ষার কথা মহাত্মা গাঁধী বা বিনোবা ভাবের চেয়ে বেশি আর কেউ বলেননি।’’

আরও পড়ুন: গো-বধের ধুয়ো তুলে গিরিডির গ্রামে হামলা

Advertisement

হরিয়ানায় এবং ঝাড়খণ্ডে গো-রক্ষার নামে সদ্য দু’টি ভয়ঙ্কর ঘটনা ঘটে গিয়েছে। তা নিয়ে গোটা দেশে গো-রক্ষা বিতর্ক ফের তুঙ্গে। ‘নট ইন মাই নেম’-এর ডাকে দেশ জুড়ে আন্দোলন শুরু হয়েছে। এ বার প্রধানমন্ত্রী নিজেও মুখ খুললেন। গো-রক্ষার নামে কেউ আইন নিজের হাতে তুলে নেওয়ার চেষ্টা করলে বরদাস্ত করা হবে না বলে বার্তা দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন