পর্ন ছবিকে ভারতে ‘ব্লু ফিল্ম’ বলা হয় কেন

নীল ছবি। ব্লু ফিল্ম। পর্ন মুভিকে ভারতের সাধারণ মানুষ এ ভাবেই ডাকেন। কিন্তু কেন? পর্ন ছবির সঙ্গে নীল রঙের কী যোগ? নানা মুনির নানা ব্যাখ্যা আছে এ নিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ মে ২০১৭ ১৩:৫১
Share:

নীল ছবি। ব্লু ফিল্ম। পর্ন মুভিকে ভারতের সাধারণ মানুষ এ ভাবেই ডাকেন। কিন্তু কেন? পর্ন ছবির সঙ্গে নীল রঙের কী যোগ? নানা মুনির নানা ব্যাখ্যা আছে এ নিয়ে।

Advertisement

প্রথম দিকে বি-গ্রেড ছবি বা পর্নোগ্রাফিক মুভি দেশের নানা প্রান্তেই স্থানীয় হলগুলোয় দেখানো হত। সেই সময় এই ছবিগুলির প্রচারের জন্য যে পোস্টার ছাপা হত, সেগুলো থাকত অন্য ছবির পোস্টারের থেকে আলাদা। শুধু নীল-সাদা রঙে ছাপা হত এই পোস্টার। অন্যান্য ছবির থেকে আলাদা করে বোঝাতেই ছিল এই কৌশল। কারও কারও মতে, এই নীল রঙের পোস্টারের থেকেই পর্ন ছবি পরিচিত হয়ে ওঠে ব্লু ফিল্ম নামে।

বিশ্ব জুড়েই পর্ন ছবির রমরমা শুরু হয় ভিডিও ক্যামেরা আসার পর। এ দেশেও তাই। ভিএইচএস (ভিডিও হোম সিস্টেম) ক্যামেরা খুবই জনপ্রিয় ছিল ভিডিও যুগের আদি পর্বে। সস্তার এই ক্যামেরা আর সস্তার ক্যাসেট আমজনতার নাগালে এনে দেয় চলচ্চিত্র তোলার সুযোগ। সস্তার পর্ন নির্মাতারাও হাতে চাঁদ পেলেন। রমরমিয়ে তৈরি হতে শুরু করল ভিডিও পর্নোগ্রাফি। কিন্তু ভিএইচএস-এ তোলা ছবির মান ফিল্ম ক্যামেরার মানের ধারেকাছে ছিল না। ইন্ডোর শুটিংয়ে কম খরচে আলোর ব্যবস্থার কারণে ভিএইচএস-এ তোলা ছবি আরও খারাপ হত। কিছুটা ব্লুইশ বা নীলচে ভাব থাকত অধিকাংশ ক্ষেত্রেই। অনেকের মতে এই থেকেই জনপ্রিয় হয়েছে ব্লু ফিল্ম শব্দটা। ফিল্মের কাছাকাছি না হলেও, পরবর্তীতে ইউম্যাটিক বা বিটাক্যাম ভিডিও ফর্ম্যাটে ছবির গুণগত মান বেড়েছে। নীলচে ভাব কমেছে। কিন্তু ব্লু ফিল্ম নামটা ততদিনে প্রতিষ্ঠিত।

Advertisement

আরও পড়ুন: সানি লিওন সম্পর্কে যে ১০টি কথা অনেকেই জানেন না

কেউ কেউ ব্লু ফিল্মের নামের ইতিহাস খুঁজতে গিয়ে আরও পিছনে যাওয়ার পক্ষপাতী। ১৯৬০-এর দশকে যখন বিদেশে ‘গোল্ডেন এজ অফ পর্ন’ সূচিত হচ্ছে, তখন বেশির ভাগ ছবিই ছিল অত্যন্ত স্বল্প ব্যয়ে নির্মিত। প্রধানত সাদা-কালোয় ছবি শুট করে তাতে রংয়ের বিভ্রম সৃষ্টির জন্য একটা নীল টিন্ট দেওয়া হত। সেই থেকেই এমন নাম বাজারে চালু হয় বলে অনেকের মত। সস্তায় ছবি নির্মাণের জন্য পরিচালকরা অনেক সময়েই কম দামে ছাঁটাই রিল কিনতেন। সেই রিল-এ তোলা ছবি রঙিন হলেও তাতে নীলচে একটা ভাব থেকে যেত। সেটাই ব্লু ফিল্ম নামের কারণ বলে অনেকে মনে করেন।

অন্য গল্পও প্রচলিত আছে নীল ছবিকে ঘিরে। ছবির খরচ কমাতে নির্মাতারা যে ছাঁটাই রিল কিনতেন, বিক্রেতারা সেগুলির বিশেষত্ব বোঝাতে নাকি নীল রংয়ের চিহ্ন দিয়ে রাখতেন। এ ছাড়া ক্যাসেটের দোকানে পর্নোগ্রাফির ক্যাসেট আলাদা করে রাখতে তা নীল প্যাকেটে রাখার বিধি ছিল। সেই থেকেও পর্নোগ্রাফির নীল ছবি নাম হতে পারে বলে মনে করেন অনেকে।

ডিজিটাল ফর্ম্যাট চলে আসার পর ফটোগ্রাফির দুনিয়ায় বিপ্লব ঘটে গিয়েছে। অনেক সস্তায় ভাল মানের ঝকঝকে ছবি এখন হাতের ফোনেই তুলছেন আমজনতা। পর্ন মুভিতেও এখন অনেক উন্নত মানের ছবি। কিন্তু অতীতের নীলচে তকমাটা এখনও লেগেই রয়ে গেছে এর গায়ে। থাকলে অসুবিধেই বা কী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন