Students Mental Health

কোটায় এক মাসে তিন পড়ুয়া আত্মঘাতী, মানসিক চাপ কমাতে এগিয়ে এলেন খোদ জেলাশাসক

রবীন্দ্র নিজে চিকিৎসক। অতীতে এই কোটা শহরেই প্রশিক্ষণ নিতেন। এ বার কোটায় বিভিন্ন কোচিংয়ে পাঠরত পড়ুয়াদের চাপ কমাতে উদ্যোগী হলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজস্থানের কোটায় একের পর এক পড়ুয়া আত্মঘাতী। পড়াশোনার চাপই এর কারণ বলে অভিযোগ। এর মধ্যেই পড়ুয়াদের পড়াশোনার ব্যাপারে মানসিক চাপ কমাতে উদ্যোগী হলেন কোটার জেলাশাসক রবীন্দ্র গোস্বামী। সপ্তাহে এক দিন ‘জেলাশাসকের সঙ্গে নৈশভোজ’-এর আয়োজন করলেন।

Advertisement

রবীন্দ্র নিজে চিকিৎসক। অতীতে এই কোটা শহরেই প্রশিক্ষণ নিতেন। এ বার কোটায় বিভিন্ন কোচিংয়ে পাঠরত পড়ুয়াদের চাপ কমাতে উদ্যোগী হলেন তিনি। প্রতি সপ্তাহে কোনও না কোনও হস্টেলে পড়ুয়াদের সঙ্গে নৈশভোজের আয়োজন করা হবে জেলাশাসকের তরফে। সেখানে বসে পড়ুয়াদের সমস্যা, মানসিক অবস্থার কথা শুনবেন তিনি। গত শুক্রবার কোটার ইন্দ্রপ্রস্থ এলাকার একটি হস্টেলে পড়ুয়াদের সঙ্গে নৈশভোজ সেরেছেন তিনি। তাঁদের সঙ্গে হিন্দি গান গেয়েছেন। কী ভাবে সাফল্য আসবে, সেই কথা জানিয়েছেন।

চলতি বছরের জানুয়ারি মাসে কোটায় আত্মঘাতী হয়েছেন দু’জন কোচিংয়ের পড়ুয়া এবং এক জন বিটেক ছাত্র। ২০২৩ সালে কোটায় আত্মঘাতী হয়েছেন ২৬ জন। প্রতি বছর এই শহরে মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকার জন্য প্রস্তুতি নিতে আসেন দু’লক্ষ পড়ুয়া। এই পড়ুয়াদের জন্য শহরে রয়েছে সাড়ে চার হাজার হস্টেল এবং ৪০ হাজার পেয়িং গেস্ট থাকার ঘর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন