National News

কাশ্মীরে লস্করের নতুন মুখ ভূমিপুত্র জিনাত

গত ১০ জুলাই অমরনাথ হামলার মাস্টারমাইন্ড আবু ইসমাইল সেনার হাতে খতম হওয়ার পরই জিনাতের নাম উঠে আসে। কে এই জিনাত-উল-ইসলাম?

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭ ১১:৪৫
Share:

জিনাত-উল-ইসলাম। লস্করের নতুন কম্যান্ডার। ছবি: সংগৃহীত।

আবু ইসমাইলের মৃত্যুর পর কাশ্মীরে জঙ্গি নেটওয়ার্ককে সক্রিয় রাখতে নতুন কম্যান্ডার নিয়োগ করল লস্কর-ই-তইবা। গোয়েন্দা সূত্রে খবর, নতুন কম্যান্ডার হিসাবে নাম উঠে এসেছে জিনাত-উল-ইসলাম ওরফে আলকামার। এই প্রথম কাশ্মীরের ভূমিপুত্রকে কম্যান্ডার নিয়োগ করল লস্কর। গত ১০ জুলাই অমরনাথ হামলার মাস্টারমাইন্ড আবু ইসমাইল সেনার হাতে খতম হওয়ার পরই জিনাতের নাম উঠে আসে।

Advertisement

আরও পড়ুন: লন্ডনের টিউবে বিস্ফোরণ, হামলার দায় স্বীকার করল আইএস

আরও পড়ুন: উত্তর-পূর্বে কেন জাপান, হুঁশিয়ারি চিনের

Advertisement

কে এই জিনাত-উল-ইসলাম?

দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানের সুগান জানিপুরার ছেলে ইসলাম। বয়স ২৮। স্থানীয় কলেজ থেকে কলা বিভাগে স্নাতক ইসলাম বিস্ফোরক তৈরিতে যথেষ্ট দক্ষ। আল-বদর জঙ্গিগোষ্ঠীর সদস্য হওয়ার কারণে ২০০৮-এ প্রথম গ্রেফতার হয়। শুধু আল-বদর-ই নয়, অন্য জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগসাজশ এবং তাদের সহযোগিতা করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ২০১১-য় জেল থেকে ছাড়া পাওয়ার পরেও বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত জিনাত। ২০১৫-য় লস্করে যোগ দেয় সে। কাশ্মীরে বেশ কয়েকটি সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত ছিল সে। এ বছরের ফেব্রুয়ারিতে সোপিয়ানে সেনা কনভয়ের উপর হামলা চালানোর মূল হোতা এই জিনাত। সেই ঘটনায় তিন জওয়ান-সহ চার জনের মৃত্যু হয়। কাশ্মীরে সেনার মোস্ট ওয়ান্টেড-এর তালিকায় যে পাঁচ জন জঙ্গির নাম রয়েছে, ইসলাম তাদের মধ্যে এক জন।

এ বছরে এখনও পর্যন্ত যে চার শীর্ষ লস্কর জঙ্গিদের খতম করেছে সেনা তারা হল— বশির লস্করি, জুনেইদ মাট্টু, আবু দুজানা এবং আবু ইসমাইল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন