One Nation One Election

এক ভোট: রিপোর্ট অক্টোবরে দিতে পারে কমিশন

২০২৪-২০২৯ সালের মধ্যে বিভিন্ন নির্বাচন এক সঙ্গে হতে পারে কি না তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে আইন কমিশন। আজ ওই কাজের অগ্রগতি খতিয়ে দেখতে বৈঠকে বসে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২২
Share:

—প্রতীকী ছবি।

‘এক দেশ এক ভোট’ নিয়ে রিপোর্ট জমা দিতে আরও কিছুটা সময় প্রয়োজন বলেই মনে করছে আইন কমিশন।

Advertisement

২০২৪-২০২৯ সালের মধ্যে বিভিন্ন নির্বাচন এক সঙ্গে হতে পারে কি না তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে আইন কমিশন। আজ ওই কাজের অগ্রগতি খতিয়ে দেখতে বৈঠকে বসে কমিশন। সূত্রের মতে, যেহেতু ‘এক দেশ এক ভোট’ সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে বেশ কিছু সংবিধানিক সংশোধন প্রয়োজন রয়েছে, তাই চূড়ান্ত রিপোর্ট দিতে কমিশনের আরও কিছুটা সময় প্রয়োজন বলেই মনে করছেন কমিশন কর্তারা। সূত্রের মতে, আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে ওই রিপোর্ট তৈরি করে ফেলার চেষ্টা করা হচ্ছে।

দেশে ‘এক দেশ এক ভোট’ নীতি চালু করার প্রশ্নে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গড়েছে কেন্দ্র। কমিটি ঠিক করেছে, এ বিষয়ে বিভিন্ন স্বীকৃত জাতীয় ও আঞ্চলিক দলগুলির মতামত প্রথমে জানা হবে। মতামত জানাতে বলা হয়েছে আইন কমিশনকে। সূত্রের মতে, ওই বৈঠকেই চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার কথা ভাবছে আইন কমিশন।

Advertisement

পকসো-য় সহমতের ভিত্তিতে যৌন সম্পর্ক স্থাপনের বয়সসীমা ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা যায় কি না তার আইনি দিকগুলি খতিয়ে দেখার দায়িত্বেও রয়েছে কমিশন। এ ছাড়া অনলাইন ব্যবস্থায় এফআইআর করার প্রশ্নে প্রয়োজনীয় আইন আনার বিষয়টিও তাদের বিবেচনাধীন। আজ ওই বিষয়গুলি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন