Tiger

জঙ্গলে বাঘের ডেরায় ঢুকে পড়ল চিতাবাঘ! মুখোমুখি দুই ভয়ানক শিকারি, তার পর?

চিতাবাঘ পালানোর চেষ্টা করেছিল ঠিকই, কিন্তু সেটির পথ আটকে দাঁড়ায় বাঘ। দুই শিকারি সচরাচর মুখোমুখি হয় না। বাঘের সঙ্গে লড়াইয়ে চিতাবাঘের মৃত্যু হয়েছে, এমন ঘটনা আগে দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৪
Share:

দুই শিকারি মুখোমুখি। ছবি: সংগৃহীত।

জঙ্গলে বাঘের ডেরায় ঢুকে পড়েছিল একটি চিতাবাঘ। গাছে উঠে সেটি ঘাপটি মেরে বসেছিল। কয়েক হাত দূরে একটু ফাঁকা জায়গায় তখন বসে বিশাল আকৃতির একটি বাঘ। কিছু নড়াচড়ার আওয়াজ পেতেই গাছের দিকে নজর যায় বাঘটির। বিপদ বুঝে গাছ থেকে এক লাফ মেরে চিতাবাঘটি পালানোর চেষ্টা করে। কিন্তু তার এলাকায় অন্য এক জন এসে খবরদারি করবে, এটা তো মানা যায় না!

Advertisement

চিতাবাঘ পালানোর চেষ্টা করেছিল ঠিকই, কিন্তু সেটির পথ আটকে দাঁড়ায় বাঘ। দুই শিকারি সচরাচর মুখোমুখি হয় না। বাঘের সঙ্গে লড়াইয়ে চিতাবাঘের মৃত্যু হয়েছে, এমন ঘটনা আগে দেখা গিয়েছে। ক্ষিপ্রতায় বাঘের থেকে এগিয়ে থাকলেও শক্তি কম চিতাবাঘের। তাই মুখোমুখি হলেও বাঘকে এড়ানোর চেষ্টা করে চিতাবাঘ।

কিন্তু সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যে ভিডিয়োয় দেখা যাচ্ছে, বাঘের ডেরায় ঢুকে শিকারের চেষ্টা করতেই বাঘের খপ্পরে পড়ে চিতাবাঘ। পালানোর চেষ্টা করতেই সেটির পথ আটকে দাঁড়ায় বাঘটি। চিতাবাঘ থাবা মারার চেষ্টা করে বেশ কয়েক বার। কিন্তু ব্যর্থ হয়। তবে চিতাবাঘটির পথ আটকালেও সেটির কোনও ক্ষতি করেনি বাঘটি। চিতাবাঘের চারপাশে এক বার পাক মেরে আবার জঙ্গলে ঢুকে যায় বাঘটি। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োটি প্রকাশ্যে আসার পর এক নেটাগরিক রসিকতা করে লিখেছেন, “চিতাবাঘটি বাঘের সামনে আত্মসমর্পণ করেছিল, কারণ সেটি নিজের পিঠ বাঁচানোর চেষ্টা করছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন