LIC

তামাদি হওয়া পলিসি ফের চালুর সুযোগ

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অতিমারির ফলে যাঁরা প্রিমিয়াম দিতে পারেননি, তাঁরাও ফের একটা সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ০২:১৮
Share:

প্রতীকী ছবি।

প্রিমিয়াম বাকি পড়ার ফলে তামাদি হয়ে যাওয়া পলিসি আবার চালু করার একটি প্রকল্প এনেছে জীবনবিমা নিগম (এলআইসি)। যে সব পলিসির মেয়াদ অপূর্ণ রয়েছে এবং প্রিমিয়াম না-দেওয়ার কারণে গত পাঁচ বছরের মধ্যে যে সব পলিসি বাতিল হয়ে গিয়েছে, সেগুলিই এই সুযোগে ফের চালু করা যাবে। এলআইসি-র পলিসি পুনরুজ্জীবনের এই প্রকল্প চালু থাকবে ৭ জানুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অতিমারির ফলে যাঁরা প্রিমিয়াম দিতে পারেননি, তাঁরাও ফের একটা সুযোগ পাবেন।

Advertisement

যে দিন থেকে প্রিমিয়াম দেওয়া বন্ধ হয়েছে, সে দিন থেকেই ওই পাঁচ বছর হিসাব করা হবে। কিছু ক্ষেত্র ছাড়া পলিসি ফের চালু করার জন্য কোনও বিশেষ স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হবে না। স্বাস্থ্য সম্পর্কে পলিসিহোল্ডারের নিজের দেওয়া সার্টিফিকেট জমা দিলেই চলবে। এর সঙ্গে কোভিড-১৯ সংক্রান্ত একটি প্রশ্নমালার উত্তর দেওয়া-সহ আরও কিছু শর্ত পূরণ করতে হবে তাঁকে।

তামাদি হওয়া পলিসি পুনরুজ্জীবনের ক্ষেত্রে কিছু ছাড়ের কথাও ঘোষণা করেছে জীবনবিমা নিগম। বছরে প্রিমিয়ামের অঙ্ক ১ লক্ষ টাকা পর্যন্ত হলে দেরিতে জমা দেওয়ার জন্য জরিমানার উপরে ২০ শতাংশ (সর্বোচ্চ ২০০০ টাকা) মকুব করা হবে। এ ছাড়া বকেয়া প্রিমিয়ামের অঙ্ক বাৎসরিক ১ লক্ষ টাকার বেশি থেকে ৩ লক্ষ টাকা হলে পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড় (সর্বোচ্চ ২৫০০ টাকা)। বকেয়া তার বেশি হলে ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে (সর্বোচ্চ ৩০০০ টাকা)। উল্লেখ্য, এর আগেও গত ১০ অগস্ট থেকে ৯ অক্টোবর পর্যন্ত পলিসি পুনরুজ্জীবনের একটি প্রকল্প এনেছিল সংস্থাটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন