Rahul Gandhi

Congress: ‘বিচারক’ আছেন, নেই ভোটের পরিচালকই

আরএসএসের প্রচারকদের ধাঁচে কংগ্রেসও উত্তরপ্রদেশ ও অন্যান্য রাজ্যের ভোটে ‘বিচারক’ নিয়োগের পরিকল্পনা করছে।

Advertisement
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:০০
Share:

ফাইল চিত্র

আরএসএসের প্রচারকদের ধাঁচে কংগ্রেসও উত্তরপ্রদেশ ও অন্যান্য রাজ্যের ভোটে ‘বিচারক’ নিয়োগের পরিকল্পনা করছে। এই বিচারকরা অবশ্য বিচার করবেন না, তবে কংগ্রেসের মতাদর্শ বা ‘বিচারধারা’ এবং মানুষের জীবনের দৈনন্দিন সমস্যা নিয়ে আমজনতার সঙ্গে কথা বলবেন। মূলত কংগ্রেস সেবা দলের সদস্যদেরই নিয়োগ করা হবে।

Advertisement

তবে উত্তরপ্রদেশে কংগ্রেসের ভোট পরিচালনার দায়িত্ব কাকে দেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেস সূত্রের খবর, দলের শীর্ষ নেতৃত্ব ভূপেশ বঘেল, অশোক গহলৌতের মতো দুই মুখ্যমন্ত্রীকে উত্তরপ্রদেশ ও গুজরাতের ভোটের দায়িত্ব দিতে চাইছেন। বঘেল ওবিসি নেতা। বিজেপিও উত্তরপ্রদেশে ওবিসি নেতা ধর্মেন্দ্র প্রধানকে দায়িত্ব দিয়েছে। কিন্তু কেউই কুর্সি ছেড়ে সংগঠনের কাজে নামতে রাজি নন। এআইসিসি-র এক নেতা বলেন, “২০২২-এর ডিসেম্বরে গুজরাত বিধানসভা ভোটের প্রস্তুতি এখন থেকে শুরু করে দিলে বিজেপিকে চাপে ফেলা সম্ভব। মোদী-শাহের রাজ্যে হারলে জাতীয় রাজনীতিতেও বিজেপি চাপে পড়বে। কিন্তু কে দায়িত্ব নেবেন, সেটাই স্পষ্ট নয়।” সূত্রের দাবি, ভোটমুখী পঞ্জাবে নভজ্যোত সিংহ সিধুকে হাই কমান্ডের তরফে নির্দেশ পাঠানো হয়েছে, তিনি যেন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিবৃতি না দিয়ে বিরোধীদের আক্রমণ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন