সাহিত্য উৎসবে রঙিন হাইলাকান্দি

‘সাহিত্য’ লিটল ম্যাগাজিনের সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষ্যে সাহিত্য উৎসব হল হাইলাকান্দিতে। আজ এস এস কলেজে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাবিত্রী স্মৃতি সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৬ ০২:৫৫
Share:

‘সাহিত্য’ লিটল ম্যাগাজিনের সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষ্যে সাহিত্য উৎসব হল হাইলাকান্দিতে।

Advertisement

আজ এস এস কলেজে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাবিত্রী স্মৃতি সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। তার প্রাপক বাংলা কথা সাহিত্যিক অরিজিৎ চৌধুরী। আলোচনা সভাও হয়। বিষয় ছিল ‘সাহিত্যের পঞ্চাশ বছর এবং তৃতীয় ভুবনের বাংলা সাহিত্য’।

বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় সভাপতি নীতীশ ভট্টাচার্যের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তারা সাহিত্য পত্রিকার পঞ্চাশ বছরের কাহিনি তুলে ধরেন। দেবাশিস তরফদার সাহিত্যের ধারা, সাহিত্য তত্ত্ব এবং তৃতীয় ভুবনের বাংলা সাহিত্য নিয়ে আলোচনা করেন।

Advertisement

দেবাশিসবাবু বলেন, ‘‘সাহিত্য পত্রিকা উৎকর্ষতা বজায় রাখার পাশাপাশি নিয়মিত প্রকাশের গৌরব অর্জন করতে পেরেছে।’’ প্রকাশনার ক্ষেত্রে সাহিত্য পত্রিকার উল্লেখযোগ্য ভুমিকা রয়েছে বলে মন্তব্য করেন তিনি। সভার অন্য বক্তা সঞ্জীব দেব লস্কর তৃতীয় ভুবনের সাহিত্য সাধানায় সাহিত্য লিটল ম্যাগাজিনের অবদানের কথা তুলে ধরেন। ওই পত্রিকাকে ঘিরেই মূলত তৃতীয় ভুবনের সাহিত্যের ভাবনার জন্ম হয়েছে বলে লস্কর দাবি করেন। সাহিত্য সম্পাদক এবং বিশিষ্ট কবি বিজিৎ ভট্টাচার্যকে তৃতীয় ভুবনের সাহিত্য আন্দোলনের জনক বলে অভিহিত করেন তিনি।

দিলীপকান্তি লস্করের মতে, সাহিত্য লিটল ম্যাগাজিনকে কেন্দ্র করে উত্তর-পূর্বাঞ্চলের সাহিত্যে নতুন জোয়ার এসেছিল। আলোচনা সভার সভাপতি নীতীশ ভট্টাচার্য প্রতিষ্ঠান বিরোধিতার মাধ্যমে সাহিত্য পত্রিকার সুচনা হয়েছিল বলে মন্তব্য করেন। সভায় শঙ্খ চক্রবর্তী, মতীন চৌধুরী অংশ নেন।

এ দিন সকালে ঊষারঞ্জন ভট্টাচার্য সাহিত্য উৎসবের উদ্বোধন করেন। কবি পীযূষ রাউতের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রাণা চট্টোপাধ্যায়, তপোধীর ভট্টাচার্য, নীতীশ বিশ্বাস, নীতীশ ভট্টাচার্য উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন