National news

বন্ধ খামে সাংবাদিকদের টাকা বিলোনোর ফুটেজ প্রকাশ্যে, বিজেপি বলল, মামলা করব

যাতে দেখা গেল, গোপনে নয়, একেবারে সাংবাদিক সম্মেলনেই ওই বন্ধ খাম বিলি করছেন বিজেপি নেতারা। গত সপ্তাহের ঘটনা।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৮ মে ২০১৯ ১৫:৩৬
Share:

সিসিটিভির সেই ফুটেজ। ছবি- টুইটারের সৌজন্যে।

ভোটে দলের প্রার্থীদের হয়ে জমজমাট প্রচারের জন্য বন্ধ খামে সাংবাদিকদের টাকা বিলোচ্ছেন বিজেপি নেতারা। জম্মু-কাশ্মীরের লেহ্-তে সাংবাদিকদের তরফে এই অভিযোগ উঠেছিল দিনকয়েক আগে। এ বার সেই 'ঘুষ' দেওয়ার সিসিটিভি ফুটেজও এল প্রকাশ্যে। যাতে দেখা গেল, গোপনে নয়, একেবারে সাংবাদিক সম্মেলনেই ওই বন্ধ খাম বিলি করছেন বিজেপি নেতারা। গত সপ্তাহের ঘটনা। তবে সেই ভিডিয়োটি পুরোপুরি সঠিক নাকি বানানো, তা যাচাই করে দেখা সম্ভব হয়নি 'আনন্দবাজার ডিজিটালে'র পক্ষে।

Advertisement

সিসিটিভির ফুটেজে দেখা গিয়েছে, সাংবাদিকদের সঙ্গে রয়েছেন বিজেপির জম্মু-কাশ্মীর শাখার সম্পাদক রবীন্দ্র রায়না। সেখানেই থাকা বিজেপি বিধায়ক বিক্রম রনধাওয়াকে দেখা যাচ্ছে সাংবাদিকদের মধ্যে বন্ধ খাম বিলি করতে।

সাংবাদিকদের মধ্যে টাকা বিলি করা হচ্ছে, এই অভিযোগ জানিয়ে গত বৃহস্পতিবার স্থানীয় নির্বাচনী আধিকারিককে চিঠি দিয়েছেন লেহ্-র প্রেস ক্লাবের সদস্যরা। তাঁদের অভিযোগ ছিল, গত বৃহস্পতিবার হোটেল সিঙ্গে প্যালেসে ডাকা এক সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের মধ্যে টাকা বিলোনোর চেষ্টা করেন বিজেপির জম্মু-কাশ্মীর শাখার প্রধান রবীন্দ্র রায়না।

Advertisement

আরও পড়ুন- ‘৩৭০ ও ৩৫এ নিয়ে বদল চায় কাশ্মীর’​

আরও পড়ুন- ‘চৌকিদার’ মামলায় সুপ্রিম কোর্টের কাছে নিঃশর্ত ক্ষমা চাইলেন রাহুল গাঁধী​

বিজেপির তরফে অবশ্য সেই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, মুখবন্ধ খামে প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমনের সমাবেশের আমন্ত্রণ পত্র ছিল। কোনও টাকা রাখা ছিল না সেই খামে। মানহানির জন্য সাংবাদিকদের বিরুদ্ধে মামলারও হুমকি দেওয়া হয়েছে বিজেপির তরফে।

কিন্তু লেহ্ প্রেস ক্লাবের সদস্য এক সাংবাদিক রিনচেন আঙ্গমো বলেছেন, "আমাকে তো দেওয়া হয়েইছিল, বিজেপির এক সিনিয়ার নেতা ওই দিন সাংবাদিক সম্মেলনে বন্ধ খাম দিয়েছিলেন আরও তিন সাংবাদিককে। সেখানেই ছিলেন বিজেপির প্রদেশ সভাপতি। হলে সেই খাম আমাদের খুলতে বারণ করা হয়েছিল। কিন্তু আমার তাতে সন্দেহ হয়। আমি খামটা খুলে ফেলি। খুলে দেখি তাতে বেশ কয়েকটা ৫০০ টাকার নোট রয়েছে। আমি সঙ্গে সঙ্গে সেটা ফেরত দিতে গিয়েছিলাম বিজেপির ওই নেতাকে। কিন্তু উনি সেটা ফেরত নিতে রাজি হননি। তখন আমি খামটাকে টেবিলের উপর রেখে দিই।"

সিসিটিভির ফুটেজেও দেখা গিয়েছে, এক মহিলা টেবিলে একটি খাম রেখে দিচ্ছেন।

রাজ্যের নির্বাচন দফতর সূত্রের খবর, লেহ্ প্রেস ক্লাবের সদস্যদের অভিযোগের প্রেক্ষিতে এফআইআর করার জন্য একটি আর্জি আদালতে জানানো হয়েছে। আদালতের নির্দেশের জন্য অপেক্ষা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন