Lok Sabha Election 2019

এ বার জিতলে হিটলারের মতো আজীবন ক্ষমতা চাইবেন মোদী, কটাক্ষ কেজরীর

জার্মানির অ্যাডল্ফ হিটলারের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা টানলেন কেজরীবাল।

Advertisement

সংবাদ সংস্থা

পানজিম শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৯ ১৬:৫৪
Share:

ফের নরেন্দ্র মোদীকে আক্রমণ কেজরীবালের।—ফাইল চিত্র।

বিজেপি ফের ক্ষমতায় এলে দেশের পরবর্তী স্বরাষ্ট্রমন্ত্রী হতে পারেন অমিত শাহ, দাবি দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীবালের। লোকসভা নির্বাচনে গোয়ায় প্রার্থী দিয়েছে আপ। উপনির্বাচনেও প্রার্থী দাঁড় করানো হচ্ছে তিনটি আসনে। সেই উপলক্ষ্যে সম্প্রতি গোয়ায় একটি জনসভায় বক্তৃতা করছিলেন তিনি। সেখানেই এমন মন্তব্য করেন। এমনকি হিটলারের সঙ্গে নরেন্দ্র মোদীর তুলনা টানেন তিনি। কেজরীর কথায়, “হিটলারের মতোই আজীবন ক্ষমতায় থাকতে চান নরেন্দ্র মোদী।”

Advertisement

ওই জনসভায় অরবিন্দ কেজরীওয়াল বলেন, “এই নির্বাচন গণতন্ত্র রক্ষার লড়াই। ফের যদি মোদী প্রধানমন্ত্রী হন, অমিত শাহ হবেন স্বরাষ্ট্রমন্ত্রী। গতবার লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি অমিত শাহ। এ বার গাঁধীনগর থেকে লড়ছেন। শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হলে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে ভেবে দেখুন।”

জার্মানির অ্যাডল্ফ হিটলারের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা টানেন কেজরীবাল। বলেন, “২০১৯-এর নির্বাচন গণতন্ত্র রক্ষার লড়াই। ১৯৩২ সালে হিটলার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হন হিটলার। তার তিনমাসের মধ্যে দেশের সংবিধান বদলে ফেলেন তিনি। বন্ধ করে দেন নির্বাচন। তাঁর আদর্শ মেনেই এগোচ্ছে বিজেপি, যেখানে আজীবন প্রধানমন্ত্রী থাকতে পারবেন নরেন্দ্র মোদী।”

Advertisement

আরও পড়ুন: স্মৃতির ডিগ্রি বিভ্রাট! লখনউয়ে থানায় অভিযোগ দায়ের কংগ্রেস নেতার​

আরও পড়ুন: গরিবদের অ্যাকাউন্টে ১৫ লক্ষ, মোদীর প্রতিশ্রুতিকে কটাক্ষ করে ডাবস্ম্যাশ ভিডিয়ো লালুর​

বালাকোট নিয়ে এর আগে মোদী সরকারের বিরুদ্ধে মিথ্যা ছড়ানোর অভিযোগ তুলেছিলেন অরবিন্দ কেজরীবাল। কিন্তু বালাকোটের পরও মোদীকে ফের ভারতের প্রধানমন্ত্রী দেখতে চান বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এর পিছনে মোদী-ইমরানের আঁতাঁত রয়েছে বলে অভিযোগ তোলেন কেজরীবাল। তাঁর দাবি, “ইমরান খান বলছেন ফের মোদীরই প্রধানমন্ত্রী হওয়া উচিত। ওঁদের মধ্যে চলছেটা কী? হঠাত্ এত উদ্বিগ্ন হয়ে পড়লেন কেন ইমরান? মোদীকেই বা প্রধানমন্ত্রী চাইছেন কেন? আসলে নরেন্দ্র মোদীর ভাল প্রধানমন্ত্রী আর পাবে না পাকিস্তান। কারণ যে ভাবে ভারতকে বিষিয়ে দিচ্ছেন মোদী, তাতে ওদেরই লাভ। গত ৭০ বছরে ওরা যা করতে পারেনি, মোদী-শাহ তা পাঁচ বছরেই করে দেখিয়েছেন। ভারতীয় সমাজে বিভাজন ঘটিয়ে ফেলেছেন ওঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন