‘মহাভেজাল জোট করেছিলাম আমরাও’

জম্মু-কাশ্মীরের প্রসঙ্গে মোদীর বক্তব্য, ওখানে কয়েকটি মাত্র পরিবার ব্ল্যাকমেল করে চলেছে। কাশ্মীরে যা বলছে দিল্লিতে এসে অন্য কথা বলছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ০২:৫৭
Share:

—ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী বিরোধীদের মহাজোটকে মহাভেজাল জোট বলে থাকেন। আজ বললেন নিজেদের মহাভেজালের কথাও! বারাণসীতে আজ এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আদর্শগত ফারাক সত্ত্বেও জম্মু-কাশ্মীরে আমরাও পিডিপির সঙ্গে জোট করেছিলাম। সেটাও ছিল মহাভেজাল জোট। কিন্তু তেলে-জলে মিশ খায়নি। ভেঙে গিয়েছে।’’

Advertisement

জম্মু-কাশ্মীরের প্রসঙ্গে মোদীর বক্তব্য, ওখানে কয়েকটি মাত্র পরিবার ব্ল্যাকমেল করে চলেছে। কাশ্মীরে যা বলছে দিল্লিতে এসে অন্য কথা বলছে। এই দুমুখো আচরণটা তিনি ‘ফাঁস’ করে দিচ্ছেন। কাশ্মীরের ভারতভুক্তির চুক্তির প্রসঙ্গে তাঁর স্পষ্ট মন্তব্য, ‘‘এটা কি কোনও সওদা নাকি? জম্মু-কাশ্মীর হাজার হাজার বছর ধরে ভারতের।’’ সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পক্ষে তাঁর যুক্তি, ‘‘ওখানে উন্নয়ন দরকার। লগ্নি দরকার। কিন্তু তার পথে বাধা হচ্ছে ওই ধারা। ওখানে এমস করে দেওয়া হয়েছে। কিন্তু ডাক্তার পাঠানো যাচ্ছে না। ’’

তাঁর জমানায় পরিবর্তন শুরু হয়েছে বলেও দাবি করেন মোদী। উল্লেখ করেন, দু’টি (বড়) দল বয়কট করার পরেও জম্মু-কাশ্মীরে ৭৫ শতাংশ ভোট পড়েছে পঞ্চায়েত ভোটে। তাঁর কথায়, ‘‘পশ্চিমবঙ্গের ভোটে কী পরিমাণ হিংসা হয়। কাশ্মীরে ভোট শান্তিতে হয়েছে। এখন সেখানে সরাসরি কেন্দ্র থেকে ‘উন্নয়নের টাকা যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন