প্রচারে মুখ নীতীশই, অস্বস্তি বিজেপিতে

বিজেপির কোনও নেতার ছবি বা নাম নেই সেই প্রচারে। বিজেপি বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। তবে রাজ্যে মোদী-অমিত শাহের ছবি ছাড়া প্রচারকে মোটেই ভাল ভাবে নিচ্ছেন না তাঁরা।

Advertisement

দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০২:১৪
Share:

নরেন্দ্র মোদী নন, বিহারে জেডিইউ-র প্রচারের মুখ নীতীশ কুমারই। আর সেই ভাবেই লোকসভা নির্বাচনের প্রচারে নামল জেডিইউ। আজই পটনা শহরের বিভিন্ন জায়গায় লাগানো দলের ব্যানারে শুধুই নীতীশ কুমারের ছবি। সঙ্গে স্লোগান, ‘সচ্চা হ্যায়, অচ্ছা হ্যায়’। তার নিচেই রয়েছে, ‘চলো, নীতীশকে সাথ চলে।’

Advertisement

বিজেপির কোনও নেতার ছবি বা নাম নেই সেই প্রচারে। বিজেপি বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। তবে রাজ্যে মোদী-অমিত শাহের ছবি ছাড়া প্রচারকে মোটেই ভাল ভাবে নিচ্ছেন না তাঁরা। ২০১৫ সালে আরজেডি-কংগ্রেসের সঙ্গে মহাজোট তৈরি করে নির্বাচনে নেমেছিলেন নীতীশ। সেই নির্বাচনেও নীতীশ কুমারকে মধ্যমণি করেই প্রচার করেছিলেন নির্বাচন পরিকল্পনাকারী প্রশান্ত কিশোর। স্বাভাবিক ভাবেই রাজনৈতিক মহলের অনুমান, ২০১৯ সালের এই প্রচারের পরিকল্পনা করেছেন সেই প্রশান্তই। ২০১৪ সালে বিজেপির স্লোগান ছিল, ‘অব কি বার, মোদী সরকার।’ ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে জেডিইউ-র স্লোগান ছিল, ‘বিহার মে বাহার হ্যায়, নীতীশ কুমার হ্যায়।’

জেডিইউ নেতা আরসিপি সিংহ এই ব্যানারে কোনও ‘ভুল’ দেখছেন না। তাঁর কথায়, ‘‘এই স্লোগান শুধু জেডিইউ-র নয়, এটা গোটা বিহারেরই স্লোগান।’’ ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে ঘটা করে ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ স্লোগানে প্রচার শুরু করেছে বিজেপি। পটনায় বিজেপি নেতা তথা উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদী এবং রাজ্য সভাপতি নিত্যানন্দ রায় সেই প্রচার কর্মসূচি শুরু করেছেন। যদিও সেখানে জেডিইউ নেতাদের দেখা মেলেনি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

রাজ্যে ৪০টি আসনের মধ্যে উভয় দলই ১৭টি করে আসনে লড়ছে। লোক জনশক্তি পার্টিকে দেওয়া হয়েছে ৬টি আসন। কিন্তু প্রচার থেকে শুরু করে নির্বাচনী সভা, প্রথম থেকেই নিজেদের আলাদা পরিচয় ধরে রাখতে চাইছে জেডিইউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন