বন্ধ রইল সড়ক, নাকাল স্থানীয়েরা

আজ ভোট কাশ্মীরে

পুলওয়ামার পরে বাহিনীর কনভয় চালানোর জন্য ৩১ মে পর্যন্ত রবি ও বুধবার জম্মু-শ্রীনগর সড়কের বড় অংশ সাধারণ পরিবহণের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যপালের প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৯ ০৩:০৬
Share:

হাতে ছাপ দিয়ে সড়কে যাওয়ার অনুমতি। নিজস্ব চিত্র

রাজ্য প্রশাসনের নিয়মকে তোয়াক্কা না করে সোমবারও জম্মু-শ্রীনগর সড়কে কনভয় চালিয়েছে সেনা। কিন্তু তাতে বদলায়নি নিয়ম। রাজ্যপালের প্রশাসনের নিয়ম মেনে এ দিনও সাধারণ পরিবহণের জন্য বন্ধ রইল জম্মু-শ্রীনগর সড়কের বড় অংশ। লোকসভা ভোটের এক দিন আগেও বিপাকে পড়লেন স্থানীয় বাসিন্দারা।

Advertisement

পুলওয়ামার পরে বাহিনীর কনভয় চালানোর জন্য ৩১ মে পর্যন্ত রবি ও বুধবার জম্মু-শ্রীনগর সড়কের বড় অংশ সাধারণ পরিবহণের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যপালের প্রশাসন। গত রবিবারই রাজ্যের এই প্রধান সড়ক বন্ধ থাকায় বিপাকে পড়েছিলেন স্থানীয়েরা। হাসপাতাল, স্কুলে পৌঁছতে নাজেহাল হতে হয়েছিল মানুষকে। আজও ফের সেই পরিস্থিতির সাক্ষী রইল উপত্যকা।

আজ সকালে শ্রীনগরের দিকে সড়কে কিছু ব্যক্তিগত গাড়ি চললেও দক্ষিণ কাশ্মীরের দিক ছিল সুনসান। বিভিন্ন এলাকা থেকে সড়কে ওঠার লিঙ্ক রোড বন্ধ রেখেছে প্রশাসন। বসেছে কাঁটাতার। রবিবারের মতোই নানা এলাকায় সেই কাঁচাতারের কাছে বাহিনীর সঙ্গে তর্কাতর্কিতে জড়াতে দেখা গিয়েছে বাসিন্দাদের।

Advertisement

আজ কোথায় কোথায় ভোট, দেখে নিন

রোগী, পড়ুয়া-সহ কয়েকটি বিশেষ ক্ষেত্রে সাধারণ পরিবহণকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ছাড় কার্যকর করতে নানা এলাকায় ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। শনিবার তাঁদের মোবাইল নম্বরও প্রকাশ করেছে প্রশাসন। সড়ক ব্যবহারে বিশেষ অনুমতি দেওয়া হলে সংশ্লিষ্ট ব্যক্তির হাতের তালুতে ছাপ দেওয়া হচ্ছে। এতেও আপত্তি রয়েছে নানা শিবিরের। তাদের দাবি, এই পদক্ষেপ হিটলারি জার্মানি বা ইজ়রায়েলি দখলে থাকা প্যালেস্তাইনি এলাকার কথা মনে করিয়ে দিচ্ছে।

সড়ক বন্ধ রাখার সিদ্ধান্তের আজ সমালোচনা করেছেন প্রাক্তন সেনাপ্রধান বেদপ্রকাশ মালিক। তাঁর বক্তব্য, ‘‘এটা বোকামি। এই পদক্ষেপে সেনার তরফে কাশ্মীরিদের মন জয়ের যে চেষ্টা দীর্ঘদিন ধরে চলছে তা ব্যর্থ হয়ে যাবে। স্থানীয় গোয়েন্দা নেটওয়ার্ককে শক্তিশালী করে ও সুরক্ষা বাড়িয়ে সমস্যার সমাধান করতে হবে।’’ আজ সড়ক বন্ধ করার সিদ্ধান্ত প্রত্যাহার করতে নরেন্দ্র মোদী সরকারের কাছে আর্জি জানিয়েছেন প্রাক্তন আমলা, প্রাক্তন সামরিক কর্তা, শিক্ষাবিদ ও বিশিষ্ট জনেদের একটি দল। দলটির সব সদস্যই কর্মসূত্রে কাশ্মীরের সঙ্গে যুক্ত ছিলেন।

সড়ক বন্ধ নিয়ে এ দিন বি রাজ্যপালের প্রশাসনের পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তারা জানায়, ৩১ মে পর্যন্ত সপ্তাহে দু’দিন ১২ ঘণ্টা করে সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ওই সড়ক স্থানীয়দের জন্য পুরোপুরি বন্ধ করা হয়েছে বলে অপপ্রচার চালাচ্ছে কিছু শিবির। সূত্রের খবর, লোকসভা ভোটের বাহিনীর চলাচল অনেক বেড়েছে। তাই ৩১ মে পর্যন্ত সপ্তাহে দু’দিন সড়ক বন্ধ রাখা হচ্ছে। কিন্তু জম্মু-কাশ্মীরের দায়িত্বে থাকা সেনার ১৫ নম্বর কোরের দাবি, সড়ক বন্ধের সিদ্ধান্ত নিয়ে তাদের কিছু জানা নেই। বিষয়টি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রক, রাজ্যের স্বরাষ্ট্র ও পরিবহণ দফতর এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বক্তব্য জানতে চেয়েছে জম্মু-কাশ্মীর হাইকোর্ট। ১৯ এপ্রিল ফের শুনানি।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

লোকসভা ভোটের প্রথম দফায় জম্মু-কাশ্মীরের জম্মু ও বারামুলা কেন্দ্রে ভোট। ২০১৪-য় প্রবীণ কংগ্রেস নেতা মদনলাল শর্মাকে হারিয়ে জম্মু কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন বিজেপি নেতা যুগল কিশোর। রাজনীতিকদের মতে, এ বার তুলনামূলক ভাবে কঠিন পরীক্ষার মুখে যুগল। কারণ, কংগ্রেস প্রার্থী রমন ভাল্লাকে সমর্থন করছে ন্যাশনাল কনফারেন্স। প্রার্থী দেয়নি পিডিপি। বারামুলা কেন্দ্রে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পিডিপি-র আব্দুল কায়ুম মির, ন্যাশনাল কনফারেন্সের মহম্মদ আকবর লোন। ভোট বয়কটের দাবিতে হরতাল ডেকেছে বিচ্ছিন্নতাবাদীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন