লক্ষ্য দূরে, তাই মায়া লড়বেন না

মায়াবতী বুঝিয়ে দিলেন, প্রধানমন্ত্রিত্বের দৌড়ে তিনিও আছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০১৯ ০৩:২৯
Share:

সাংবাদিকদের ডেকে মায়াবতী আজ ঘোষণা করলেন লোকসভা ভোটে লড়ব না।—ছবি এএফপি।

এর আগে একাধিক বার তিনি নিজে এবং তাঁর দলের নেতারা প্রধানমন্ত্রিত্ব নিয়ে সরব হয়েছিলেন। আজ বিএসপি নেত্রী মায়াবতী সাংবাদিক সম্মেলন করেও বুঝিয়ে দিলেন, দৌড়ে তিনিও আছেন।

Advertisement

লখনউয়ে হঠাৎ সাংবাদিকদের ডেকে মায়া আজ ঘোষণা করলেন, ‘‘বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে আমি স্থির করেছি, লোকসভা ভোটে লড়ব না।’’ কেন, কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেছেন, ‘‘যদি আমি দাঁড়াতাম, তা হলে বারণ করা সত্ত্বেও আমার দলীয় নেতা-কর্মীরা তাদের সব শক্তি ক্ষয় করত আমার আসনে। সেটা দলের জন্য ভাল হত না।’’ এর পরই তিনি বলেন, ‘‘আমার ব্যক্তিগত ভাবে জেতার চেয়েও বেশি জরুরি হল বিএসপি-এসপি-আরএলডি জোট যেন প্রত্যেকটি আসনে জেতে। ভোটের পর যদি তেমন পরিস্থিতি আসে, তা হলে আমি কাউকে বলব আসনটি ছেড়ে দিতে। যাতে সহজেই লোকসভায় যেতে পারি।’’

রাজনৈতিক সূত্রের বক্তব্য, নির্বাচনের ফলাফল বুঝে প্রধানমন্ত্রিত্বের জল মেপে তবেই এগোতে চাইছেন মায়াবতী। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার সময়ও কোনও পদে আসীন ছিলেন না তিনি। ভোটের পরে উপনির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হন।

Advertisement

সূত্রের খবর, এখানেও সুযোগের অপেক্ষা করছেন তিনি। অখিলেশ এর আগে সাংবাদিক সম্মেলনে স্পষ্ট বলেছেন, তিনি প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেই। কাকে তিনি ভবিষ্যতে দেশের নেতা হিসেবে সমর্থন করবেন, এই প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ ভাবে অখিলেশ বলেছিলেন, ‘‘উত্তরপ্রদেশ থেকেই কেউ হবেন।’’ নিজে লোকসভা ভোটে প্রার্থী হয়ে আটকে না থেকে মায়াবতীর এখন লক্ষ্য, সমস্ত বিএসপি প্রার্থীদের এলাকায় জনসভা করা। জোট যদি বড় সংখ্যায় জিতে আসে, তা হলে দিল্লি দখলের প্রশ্নে মায়া এসপি, আরএলডি-কে পাশে পাবেন— এমনটাই আশা করছেন বিএসপি নেতৃত্ব।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন