বাড়বে রাজ্যগুলির এক্তিয়ার

কংগ্রেসের ইস্তাহারে কেন্দ্র ও রাজ্যের অধিকার নিয়ে বেশ বড়সড় কিছু পরিবর্তনের কথা বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ০৩:০১
Share:

ছবি: এপি।

ক্ষমতায় এলে নীতি আয়োগ তুলে ফের যোজনা কমিশন ফেরাতে চান বলে আগেই জানিয়েছিলেন রাহুল গাঁধী। আজ কংগ্রেসের ইস্তাহার জানাল, নতুন চেহারা পাবে যোজনা কমিশন। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে সমন্বয়ই হবে এর মূল কাজ। তবে পঞ্চবার্ষিকী পরিকল্পনাও ফেরানো হবে— এমন কথা কংগ্রেস বলছে না। ইস্তাহারে বলা হয়েছে, যোজনা কমিশন মাঝারি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরি করবে।

Advertisement

কংগ্রেসের ইস্তাহারে কেন্দ্র ও রাজ্যের অধিকার নিয়ে বেশ বড়সড় কিছু পরিবর্তনের কথা বলা হয়েছে। সংবিধানের সপ্তম তফসিলে কেন্দ্র ও রাজ্যের ক্ষমতার তালিকায় সংশোধনের চেষ্টা তার অন্যতম। ইস্তাহারে বলা হচ্ছে, যৌথ তালিকার কিছু বিষয় রাজ্যের তালিকায় পাঠানোর চেষ্টা হবে। এবং সেই অনুযায়ী কেন্দ্রের কিছু মন্ত্রক ও দফতর কমানো হবে। অর্থনীতিবিদদের অভিযোগ ছিল, শিক্ষা ও স্বাস্থ্যের মতো বেশ কিছু ক্ষেত্রে মূলত রাজ্যের কাজ করার কথা। কিন্তু ভোট পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার নাক সে সবে গলায়।

কংগ্রেসের বক্তব্য, স্কুল শিক্ষা, প্রাথমিক ও জেলা স্তরের স্বাস্থ্য পরিষেবা, শিশুদের পুষ্টি, পানীয় জলের মতো ক্ষেত্রে রাজ্যকেই অগ্রাধিকার দেওয়া হবে। এই সব বিষয়ে কেন্দ্রে ভূমিকা হওয়া উচিত শুধুমাত্র সহায়কের। কংগ্রেসের যুক্তি, যোজনা কমিশনের কাজ হবে মূলত চারটি। এক, নিরপেক্ষ ভাবে নানা দাবি খতিয়ে দেখা। দুই, কেন্দ্র ও রাজ্য সরকার এবং অর্থ মন্ত্রকের সঙ্গে বিভিন্ন মন্ত্রকের মধ্যস্থতা করা। তিন, বরাদ্দ অর্থের উপযোগিতার দিকে নজর রাখা। চার, খরচ ও ফলাফলের মধ্যে ফারাক পরিমাপ ও পর্যালোচনা করা।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন