মোদী নন, পুরীতে প্রার্থী হলেন সম্বিত

জল্পনার অবসান। ওড়িশার পুরী লোকসভা কেন্দ্র থেকে লড়ছেন না নরেন্দ্র মোদী। সেখানে প্রার্থী হচ্ছেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। তবে মধ্যপ্রদেশের বিদিশা, উত্তরপ্রদেশের ঝাঁসিতে নয়া প্রার্থী খুঁজতে বিজেপিকে ঘাম ঝরাতে হচ্ছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৯ ০৫:২৪
Share:

বিজেপির সর্বভারতীয় মুখপাত্র সম্বিৎ পাত্র।

জল্পনার অবসান। ওড়িশার পুরী লোকসভা কেন্দ্র থেকে লড়ছেন না নরেন্দ্র মোদী। সেখানে প্রার্থী হচ্ছেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। তবে মধ্যপ্রদেশের বিদিশা, উত্তরপ্রদেশের ঝাঁসিতে নয়া প্রার্থী খুঁজতে বিজেপিকে ঘাম ঝরাতে হচ্ছে।

Advertisement

মোদীকে পুরী থেকে প্রার্থী করার পিছনে বিজেপি নেতাদের একাংশের যুক্তি ছিল— এতে শুধু ওড়িশা নয়, পশ্চিমবঙ্গ-অন্ধ্রের মতো পাশের রাজ্যেও এর প্রভাব পড়বে। বিশ্বনাথ ধাম বারাণসীর সঙ্গে আর এক মন্দির-শহর, জগন্নাথ ধাম পুরী থেকে মোদী প্রার্থী হলে তাতে অন্য ধর্মীয় মাত্রাও যোগ হত। পুরী থেকে না লড়লেও, মোদী কর্নাটকের মতো দক্ষিণের কোনও রাজ্য থেকে প্রার্থী হতে পারেন বলে জল্পনা চলছে। গত লোকসভা ভোটে মোদী বারাণসীর সঙ্গে তাঁর নিজের রাজ্য গুজরাতের বডোদরা থেকেও প্রার্থী হয়েছিলেন। দুই আসনে জেতার পর তিনি বডোদরা আসনটি ছেড়ে দেন।

বিদিশায় এত দিন সুষমা স্বরাজ প্রার্থী হতেন। অসুস্থতার জন্য গত বছরই সুষমা জানিয়ে দেন, ২০১৯-এ লড়বেন না। বিজেপি সূত্রের খবর, শুক্রবার রাতে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে সুষমাকে ফের বিদিশা থেকে প্রার্থী হতে অনুরোধ করা হয়। তিনি রাজি হননি। প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে ওই আসনে প্রার্থী করারও প্রস্তাব ছিল। শিবরাজ রাজি হননি এখনও। কমল নাথের সরকার মধ্যপ্রদেশে ক্ষমতায় আসার পরে কংগ্রেস রাজ্যে ভাল ফল করতে বদ্ধপরিকর। ফলে বিজেপিকেও নতুন রণকৌশল সাজাতে হচ্ছে। ভোপাল থেকে কংগ্রেস আজ প্রার্থী করেছে দিগ্বিজয় সিংহকে। যদিও এটি তাঁর পছন্দের আসন নয়। মন্দসৌরে কংগ্রেস প্রার্থী করেছে তরুণ প্রজন্মের মীনাক্ষি নটরাজনকে।

Advertisement

উমা ভারতীও জানিয়ে দিয়েছেন, লড়বেন না। ফলে ঝাঁসিতে নতুন প্রার্থীর খোঁজ চলছে। উমাকে দলের অন্যতম সহ-সভাপতি করা হয়েছে। পূর্ব আমদাবাদের সাংসদ, অভিনেতা পরেশ রাওয়ালও জানিয়ে দিয়েছেন, তিনি আর প্রার্থী হতে চান না। শনিবারও একগুচ্ছ প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। কিন্তু বিদিশা, ঝাঁসি, পূর্ব আমদাবাদের প্রার্থীর নাম ঘোষণা হয়নি। ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে ফের জয়ন্ত সিন্হা, খুন্তি থেকে প্রবীণ কারিয়া মুণ্ডাকে সরিয়ে অর্জুন মুণ্ডা, উত্তরপ্রদেশের মোরেনা থেকে নরেন্দ্র সিংহ তোমর, হিমাচলের হামিরপুর থেকে অনুরাগ ঠাকুরকে প্রার্থী করা হয়েছে। হিমাচলে এ বার প্রবীণ শান্তাকুমারকে প্রার্থী করা হচ্ছে না। কর্নাটকের মাণ্ড্যে মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর পুত্র অভিনেতা নিখিলের বিরুদ্ধে নির্দল প্রার্থী কন্নড় ছবির সুপারস্টার প্রয়াত অম্বরীশের স্ত্রী, অভিনেত্রী সুমালতাকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

উত্তরাখণ্ডে প্রাক্তন মুখ্যমন্ত্রী বি সি খাণ্ডুরির ছেলে মণীশ সদ্য কংগ্রেসে গিয়েছেন। তাঁকে গঢ়বালে, প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়তকে নৈনিতালে ও অশোক চহ্বাণকে নান্দেড়ে প্রার্থী করেছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন