Lok Sabha Election 2019

বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রার্থী প্রিয়ঙ্কা! জল্পনা উস্কে দিলেন সনিয়া কন্যা নিজেই

হালকা চালে কর্মীদে্র প্রিয়ঙ্কা বলেন, ‘‘রায়বরেলী কেন? বারাণসী নয় কেন?’’

Advertisement

সংবাদ সংস্থা

রায়বরেলী শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৯ ২১:২০
Share:

‘বারাণসী নয় কেন’, জল্পনা উস্কে বললেন প্রিয়ঙ্কা। —ফাইল চিত্র

এ বার কি নরেন্দ্র মোদী বনাম প্রিয়ঙ্কা গাঁধী? বারাণসীতে কংগ্রেস প্রার্থী হচ্ছেন প্রিয়ঙ্কা? বৃহস্পতিবার জল্পনা উস্কে দিলেন প্রিয়ঙ্কা নিজেই।

Advertisement

দলের নেতা-কর্মীরা রায়বরেলীতে প্রার্থী হওয়ার আর্জি জানাতেই প্রিয়ঙ্কা বললেন, ‘‘বারাণসী নয় কেন?’’ প্রিয়ঙ্কার এই মন্তব্যের পরই রাজনৈতিক মহলে তুমুল শোরগোল পড়ে যায়। সংবাদমাধ্যমেও শুরু হয় তৎপরতা। তবে কি সত্যিই বারাণসী কেন্দ্রে প্রার্থী হচ্ছেন প্রিয়ঙ্কা? তাঁর মন্তব্যের ভিত্তি কতটা, কতটা জল্পনা, সম্ভাবনাই বা কতটা—সে সব নিয়ে শুরু হয় চুলচেরা বিশ্লেষণ।

উত্তরপ্রদেশের যেখানেই যাচ্ছেন, অত্যুৎসাহী কংগ্রেস কংগ্রেস কর্মী-সমর্থকরা আবদার করছেন, তাঁদের কেন্দ্রে প্রার্থী হোন প্রিয়ঙ্কা। সেই প্রশ্নের উত্তরে কয়েক দিন আগেই বলেছিলেন, কংগ্রেস চাইলেই তিনি প্রার্থী হবেন। তা ছাড়া লোকসভা ভোটে প্রিয়ঙ্কা প্রার্থী হবেন কিনা, বা হলে কোথা থেকে লড়বেন, তা নিয়ে রাজনৈতিক শিবিরে তুমুল কৌতূহল। কিন্তু কংগ্রেস বা প্রিয়ঙ্কা— কোনও তরফেই নিশ্চিত কোনও তথ্য মেলেনি।

Advertisement

আরও পড়ুন: ‘সেট’ আর ‘স্যাট’-এর পার্থক্য বোঝার বুদ্ধিও নেই, রাহুলের থিয়েটার কটাক্ষের জবাব মোদীর

আরও পড়ুন: ২৯ দিনের মাথায় অনশন প্রত্যাহার এসএসসি-র চাকরিপ্রার্থীদের

প্রিয়ঙ্কা সক্রিয় রাজনীতিতে আসার ঘোষণার পর জল্পনা তৈরি হয়েছিল, তাঁর মা সনিয়া গাঁধীর কেন্দ্র রায়বরেলী থেকে প্রার্থী হতে পারেন। কিন্তু প্রথম প্রার্থী তালিকাতেই রায়বরেলী আসনে সনিয়া গাঁধীকে প্রার্থী ঘোষণা করে কংগ্রেস। বৃহস্পতিবার সেই রায়বরেলীতেই ভোট প্রচারে যান প্রিয়ঙ্কা। সেখানে দলের নেতা-কর্মীদের আবেদন, তিনি ভোটে দাঁড়ান, এবং আসন হোক রায়বরেলী।

এই প্রসঙ্গেই হালকা চালে কর্মীদে্র প্রিয়ঙ্কা বলেন, ‘‘রায়বরেলী কেন? বারাণসী নয় কেন?’’

২০১৪ সালের লোকসভা ভোটে বারাণসী কেন্দ্রের সঙ্গে থেকে গুজরাতের ভদোদরা থেকে প্রার্থী হয়েছিলেন নরেন্দ্র মোদী। দু’টিতে জিতলেও পরে ভদোদরা কেন্দ্র থেকে ইস্তফা দিয়েছিলেন। ফলে গত পাঁচ বছর এই বারাণসী কেন্দ্রেরই সাংসদ তিনি। এবার ওই আসনেই তিনি প্রার্থী হচ্ছেন বলে বিজেপি ঘোষণা করে দিয়েছে। অখিলেশ-মায়াবতীর জোট এখনও এই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেনি। কংগ্রেসের প্রার্থীর নামও জানানো হয়নি। ফলে হালকা চালে বললেও প্রিয়ঙ্কার মন্তব্য যে নেহাতই ‘রসিকতা’ এমন কথা হলফ করে বলা যাচ্ছে না বলেই মত রাজনৈতিক মহলের।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন