Coronavirus

গত আড়াই মাসে সর্বনিম্ন দৈনিক মৃত্যু

গত ২৪ ঘণ্টায় কোভিড জয়ীর সংখ্যা ৮১,৫১৪। সুস্থতার হার ৮৭% পেরিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২০ ০৩:৪৭
Share:

ছবি রয়টার্স।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের প্রকোপে দেশে মৃত্যু হয়েছে ৬৮০ জনের। যা গত আড়াই মাসের নিরিখে সবচেয়ে কম। এর জেরেই দেশে মৃত্যু হার কমে দাঁড়িয়েছে ১.৫২%। ৭০%-এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে কো-মর্বিডিটিতে। অন্য দিকে সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হওয়ার সময়ও বেড়েছে।

Advertisement

অগস্টের মাঝামাঝি ২৫.৫ দিনে দ্বিগুণ হচ্ছিল করোনায় আক্রান্তের সংখ্যা। তবে বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বর্তমানে সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হচ্ছে ৭৩ দিনে। অর্থাৎ সংক্রমণের গতি সামান্য কমেছে। তার মধ্যেই আজ ৭৩ লক্ষের গণ্ডি অতিক্রম করল দেশে মোট সংক্রমিতের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় কোভিড জয়ীর সংখ্যা ৮১,৫১৪। সুস্থতার হার ৮৭% পেরিয়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যাও গত কয়েক দিনের মতো আজ কিছুটা কম (৬৭,৭০৮)। এর জেরেই অ্যাক্টিভ রোগীর সংখ্যা ক্রমশ কমে আট লক্ষের কাছাকাছি (৮,১২,৩৯০)। যা মোট আক্রান্তের ১১.১২ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: পাইলট প্রশিক্ষণে বেসরকারি সংস্থা

সংক্রমণে রাশ নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, কেন্দ্রের কৌশল অনুযায়ী সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রচেষ্টাতেই সংক্রমণে লাগাম পরানো গিয়েছে। দেশ জুড়ে করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি, যথোপযুক্ত নজরদারি, প্রয়োজন মতো সংক্রমিতকে দ্রুত হাসপাতালে ভর্তির বন্দোবস্ত এবং ‘স্ট্যান্ডার্ড ট্রিটমেন্ট প্রোটোকল’ মেনে চলার ফলেই সামান্য স্বস্তি মিলেছে। চিকিৎসক-সহ সমস্ত স্বাস্থ্যকর্মী এবং করোনা যোদ্ধাদের দুর্দান্ত কাজেরও প্রশংসা করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

প্রায় সাত মাস বাদে আজই দেশের বিভিন্ন প্রান্তে বিধি মেনে খুলল সিনেমা হল। তবে মহারাষ্ট্র, তেলঙ্গনা, তামিলনাড়ু, কেরল, ছত্তীসগঢ়ে বন্ধই ছিল সিনেমা হল। উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও খোলেনি প্রেক্ষাগৃহ। যদিও সেখানকার রাজ্যের তরফে সিনেমা হল খোলা নিয়ে কোনও নির্দেশিকা জারি না-করাতেই ‘সিনে-স্ক্রিন’ বন্ধ ছিল। তবে আশঙ্কা করা হচ্ছে, আসন্ন শীতের মরশুমে সংক্রমণ বাড়তে পারে। ফলে প্রশাসন ফের লকডাউনের পথে হাঁটবে কি না, তা নিয়েও জল্পনা চলছে। সে ক্ষেত্রে আবার সিনেমা হলের দরজা বন্ধ হবে কি না, সেই নিয়েও উদ্বিগ্ন অনেকেই।

আগামী কাল থেকে শবরীমালা মন্দিরও খুলে যাচ্ছে। তবে মন্দিরে প্রবেশের জন্য করোনা নেগেটিভ শংসাপত্র আবশ্যক পু্ণ্যার্থীদের। দিনে মাত্র ২৫০ জন মন্দিরে ঢোকার অনুমতি পাবেন।

আরও পড়ুন: বানভাসি তেলঙ্গানায় মৃত ৩০

আগামী কাল, শুক্রবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের জন্মদিন। তবে কোভিড আবহে এ বারের জন্মদিন উদ্যাপন করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি। আজ কেন্দ্রের কর্মীবর্গ দফতর জানিয়েছে, সমস্ত কেন্দ্রীয় সরকারি দফতরকে বলা হয়েছে, বৈঠক শুরুর আগে করোনা সতর্কতার বার্তা দিতে হবে। ১৯ অক্টোবর থেকে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাব সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন